দেশ

সুরাপ্রেমীদের জন্য বড় সুখবর! অনেকটা দাম কমছে ম’দের, এবার আরও সস্তা বিয়ার ও ওয়াইন

সুরাপ্রেমীদের জন্য এক বড় সুখবর। খুব শীঘ্রই দাম কমতে চলেছে ম’দের। বিয়ার ও ওয়াইনের উপর আমদানি শুল্ক কম করা হচ্ছে। এর জেরে বিয়ার ও ওয়াইনের দাম অনেকটা কমবে বলেই মনে করা হচ্ছে।

করোনা কালে লকডাউনের সময় বেশ অনেকটা দাম বেড়ে রঙিন জলের। এর জেরে কমে যায় রাজস্ব আয়ও। সেই আয় ফের পূরণ করতেই মদের উপর আমদানি শুল্ক কম করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

আবগারি আধিকারিকদের তরফে জানানো হয়েছে যে অবৈধ মদের বিক্রি বন্ধ করার জন্যও কড়া ব্যবস্থা নেওয়া হবে। এর পাশাপাশি বৈধ মদের দাম সস্তা হওয়ায় অবৈধ মদের দোকান বন্ধ হওয়ার ব্যাপারেও আশাবাদী তারা। এছাড়া একাধিক দোকানদাররা শর্ত মেনে দেশি ও বিদেশি মদ একসঙ্গে বিক্রি করতে পারবেন বলেো জানা গিয়েছে।

তবে এই রাজ্যে নয়, ম’দের দাম কমছে মধ্যপ্রদেশে। সে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানান যে রাজ্যে বিয়ার ও ওয়াইনের আমদানি শুল্ক কমানোর ক্ষেত্রে রাজি হয়েছে মন্ত্রীগোষ্ঠী। জানা যাচ্ছে, প্রতি বাল্ক লিটারে আমদানি শুল্ক ৩০ টাকা থেকে কমিয়ে ২০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবগারি আধিকারিকদের এও জানান, মধ্যপ্রদেশের কৃষকদের ফলন করা আঙুর থেকে তৈরি করা ওয়াইনে শুল্ক থাকবে না। এছাড়া আদিবাসীদের পুরনো পদ্ধতি মহুয়া ফুল থেকে মদ তৈরি ও বিক্রি করার কথাও বলা রয়েছে।

সমস্ত রাজ্য সরকারগুলি মদ থেকে বিপুল পরিমাণে রাজস্ব আয় করে। মধ্যপ্রদেশও  এর ব্যতিক্রম নয়। মদের দাম কমায় সরকারের আবগারি রাজস্ব আরও বৃদ্ধি পাবে বলে আশা রাখছে মধ্যপ্রদেশ সরকার।

Related Articles

Back to top button