দেশ

হিন্দু দেবদেবীর নামে অশালীন মন্তব্য, হাইকোর্টেও খারিজ কমেডিয়ান মুনাওয়ার ফারুকির জামিনের আবেদন

একদিকে যখন হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাতের জেরে বিপাকে ওয়েব সিরিজ ‘তাণ্ডব’এর অভিনেতা নির্মাতারা তখনই অন্যদিকে হিন্দু দেবদেবীদের নিয়ে ‘অশালীন’ মন্তব্যের অভিযোগে নিম্ন আদালতের পর মধ্যপ্রদেশ হাইকোর্টেও খারিজ হয়ে গেল কমেডিয়ান মুনাওয়ার ফারুকির জামিনের আবেদন।

সোমবার কমেডিয়ানের জামিনের আবেদনের শুনানির পর রায় সংরক্ষিত রেখেছিল উচ্চ আদালত। আজ, মুনাওয়ার এবং এই মামলার অপর অভিযুক্ত নলিন যাদবের জামিনের আর্জি টুকুও খারিজ করে দিল আদালত। বিচারপতি সোমবারই নিজের পর্যবেক্ষণ থেকে বলেছিলেন, ‘এইসব মানুষদের রেহাই দেওয়া উচিত নয়’ l

প্রসঙ্গত উল্লেখ্য, মধ্যপ্রদেশের ইন্দোরে কমেডি শো চলাকালীন হিন্দু দেবদেবীদের নিয়ে অশালীন মন্তব্য করেন মুনওয়ার এই অভিযোগে নতুন বছরের প্রথম দিনই মুনওয়ার সহ অপর চারজনকে গ্রেফতার করে ইন্দোরের পুলিশ।

হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত এবং করোনা বিধি লঙ্ঘনের অপরাধে গ্রেফতার করা হয় তাঁদের। তাঁরা। সেই নতুন বছরের দ্বিতীয় দিন থেকে জেলবন্দি রয়েছেন মুনাওয়ার ও এই মামলার অপর চার অভিযুক্ত।

বিচারপতি রোহিত আর্যর সিঙ্গল বেঞ্চে মুনওয়ারের জামিনের শুনানি হয়। জামিনের আর্জি না-মঞ্জুর করে বিচারপতি জানান, রাষ্ট্রকে অবশ্যই নিশ্চিত করতে হবে যাতে আমাদের কল্যাণমূলক সমাজে বাস্তুসংস্থান এবং সহ-অস্তিত্বের প্রক্রিয়া কোনও নেতিবাচক শক্তি দ্বারা দূষিত না হয়। এবং এই লক্ষ্য অর্জনের জন্য অবশ্যই ভারতের সংবিধানের ধারা ৫১ -এ (E) এবং (F) এর অধীনে উল্লিখিত বিষয়গুলিকে বাস্তবায়িত করতে হবে।

প্রসঙ্গত মুনাওয়ার এবং যাদব দুজনেই ধর জেলার প্রীতমপুরের বাসিন্দা,অন্যদিকে মামলা অপর তিন অভিযুক্ত এডভিন অ্যান্টনি, প্রখার ব্যাস এবং প্রিয়ম ব্যাস ইন্দোর শহরের তিনটি পৃথক এলাকার বাসিন্দা। এঁদের পাঁচজনের বিরুদ্ধেই হিন্দু রক্ষক সংগঠনের প্রধান তথা বিজেপি বিধায়কের পুত্র একলব্য সিং গৌধ ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ আনে।

 

Related Articles

Back to top button