India

পাকিস্তানের জয় উদযাপন পড়ুয়াদের, সহপাঠীদের বিরুদ্ধে প্রতিবাদ করায় খুনের হুমকি কাশ্মীরের ডাক্তারি পড়ুয়া তরুণীকে

বিজ্ঞাপন

রবিবার ছিল ভারত ও পাকিস্তান ম্যাচ। এই ম্যাচে পাকিস্তানের জয়ের পর উল্লাস করার কারণে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে কাশ্মীরি মেডিক্যাল পড়ুয়া তরুণীদের বিরুদ্ধে। সহপাঠীরা পাকিস্তানের হয়ে জয়ধ্বনি দেওয়ায় প্রতিবাদ করেন এক তরুণী। এবার এই কারণে সেই ডাক্তারি পড়ুয়া তরুণী পেলেন খুনের হুমকি।

বিজ্ঞাপন

জানা গিয়েছে, ওই তরুণীর নাম অনন্যা জামওয়াল। আবদুল্লা গাজি নামের এক টুইটেরাত্তি তাঁকে ‘কালপ্রিট’, ‘আরএসএস’ ও ‘পুলিশের চর’ বলে তোপ দেগেছেন। এমনই দাবী ওই তরুণীর। তাঁর অভিযোগের ভিত্তিতেই অভিযুক্ত ছাত্রীদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করা হয়েছে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

অনন্যার দাবী, এরপরই তাঁকে সোশ্যাল মিডিয়ায় নানা হুমকির মুখে পড়তে হয়েছে। এমনকী তাঁকে খুনের হুমকিও দেওয়া হচ্ছে। ওই তরুণী টুইটারে লিখেছেন, ”যারা পাকিস্তানের জয়ে উল্লাস করেছিল আমি তাদের বিরোধিতা করেছিলাম। এরপর থেকেই আমাকে নানা ভাবে উত্যক্ত করা হচ্ছে। আমি কাউকেই ধরিয়ে দিইনি এবং আমি পুলিশের চরও নই। ওরা নিজেরাই নিজেদের ফাঁদে পড়েছে”।

বিজ্ঞাপন

এও জানা গিয়েছে যে যাঁরা ওই ছাত্রীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন, কাশ্মীরের জঙ্গি গোষ্ঠী ইউনাইটেড লিবারেশন ফ্রন্টের তরফে তাঁদের হুমকিও দেওয়া হয়েছে। শুধু তাই নয়, অভিযোগকারীদের ‘অ-স্থানীয়’ তথা বহিরাগত আখ্যা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত রবিবার টি-২০ বিশ্বকাপ ম্যাচে ভারতকে দশ উইকেটে হারিয়ে দেয় পাকিস্তান। এরপর একটি ভিডিও ভাইরাল হয় যাতে দেখা যায় যে পাকিস্তানের জয় উদযাপন করছে শ্রী কাশ্মীর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের গার্লস হস্টেলের তরুণীরা। এই ভিডিওতে পাকিস্তানের হয়ে জয়ধ্বনি দিতেও দেখা যায় তাদের। এই তরুণীদের বিরুদ্ধে ইউপিএ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

এই ঘটনার সঙ্গে মিশেছে রাজনীতিও। পাকিস্তানের জয় উদযাপন করার জন্য কেন পদক্ষেপ নেওয়া হল, এমন প্রশ্ন তোলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তাঁর এমন মন্তব্যের পর হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ তাঁকে কটাক্ষ করে বলেন যে মেহবুবার ডিএনএ-তে কোনও গোলমাল রয়েছে।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading