সব খবর সবার আগে।

বর্তমান পরিস্থিতিতে শিক্ষাব্যবস্থা পুনর্বিবেচনা করুক ইউজিসি, অনুরোধ কেন্দ্রের

ভারতে করোনা প্রকোপ কমার কোনো লক্ষণ নেই। তাই করোনা আবহে শিক্ষা প্রতিষ্ঠান এখনও বন্ধ। শিক্ষার্থীদের ভবিষ্যত কী হবে এই নিয়ে চিন্তিত পড়ুয়া থেকে অভিভাবকরা।  এবার করোনা আবহে পড়ুয়া ও শিক্ষকদের সুরক্ষা ও স্বাস্থ্য বিষয়ে বিবেচনা করে দেখার জন্য ইউজিসিকে মধ্যবর্তী ও টার্মিনাল সেমিস্টার পরীক্ষার বিষয়ে জারি করা নির্দেশিকা পুনর্বিবেচনার পরামর্শ দিলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।

বুধবার রমেশ পোখরিয়াল টুইট করেন যে, আমি ইউজিসিকে মধ্যবর্তী ও টার্মিনাল সেমেস্টার পরীক্ষা এবং অ্যাকাডেমিক ক্যালেন্ডারের জন্য আগের নির্দেশিকাকে পুনঃনির্বাচিত করার জন্য পরামর্শ দিচ্ছি।
ইউজিসি মে মাসে যে নির্দেশিকা দিয়েছিল তাতে চূড়ান্ত সেমেস্টার পরীক্ষার আয়োজন করার পরামর্শ দেওয়া হয়েছিল। আর ইন্টারমিডিয়েট সেমেস্টারের শিক্ষার্থীদের বর্তমান এবং পূর্ববর্তী সেমেস্টারের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে গ্রেড দেওয়া হবে।

এখন জুলাইয়ের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে বিশ্ববিদ্যালয়গুলি ৫০ শতাংশ নম্বর অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে গ্রেড করবে এবং বাকী ৫০ শতাংশ নম্বর পূর্ববর্তী সেমিস্টারের পারফরম্যান্সের ভিত্তিতে প্রদান করবে, এরকমটাই স্থির হয়ে আছে। ধারাবাহিক মূল্যায়ন, প্রিলিমস, মিড সেমিস্টার, ইন্টারনাল এভালুয়েশানকে অভ্যন্তরীণ মূল্যায়ন হিসেবে গণ্য করা হবে।

You might also like
Leave a Comment