সব খবর সবার আগে।

মা-বোনেদের সম্মান রক্ষায় সফল যোগীর মিশন-শক্তি! ১৪ জন ধর্ষকের ফাঁসি ঘোষণা উত্তরপ্রদেশে

উত্তরপ্রদেশের দলিত সম্প্রদায়ের ওপর একের পর এক ঘটে যাওয়া ধর্ষণের ঘটনায় অবশেষে কঠোর হয়েছে যোগী প্রশাসন। হাথরসে ঘটে যাওয়া মর্মান্তিক গণধর্ষণ ও খুনের ঘটনায় বিশ্ব পর্যায়ে মুখ পড়েছে উত্তরপ্রদেশ প্রশাসনের। আর এবার তাই মা-বোনের সম্মান রক্ষায় তৎপর হয়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) উত্তর প্রদেশ।

গত শনিবার বলরামপুরে মহিলা সুরক্ষা নিয়ে ‘মিশন শক্তি’ (Mission Shakti) অভিযান শুরু করেন তিনি। আর এবার এই মিশনের সুফল হাতেনাতে পেতে শুরু করেছে উত্তর প্রদেশ। যোগী সরকারের মিশন শক্তি অভিযান মহিলা আর বাচ্চাদের উপর অপরাধ করা বিকৃতকাম মানুষদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া শুরু করে দিয়েছে। মহিলাদের সুরক্ষার জন্য নবরাত্রির প্রথম দিন থেকে শুরু হওয়ার অভিযান অনুযায়ী, এখনো পর্যন্ত ১৪ দোষীকে ফাঁসির সাজা শোনানো হয়েছে। ফাঁসির সাজা শোনা অপরাধীরা উত্তর প্রদেশের হাপুড়, মুজফরনগর, লখনউ, আমরোহা, বরেলি আর রামপুরের বাসিন্দা। লখনউয়ে ছয় বছরের নাবালিকাকে ধর্ষণ করে হত্যা করার দোষী বাবলুকে ফাঁসির সাজা দেওয়া হচ্ছে। এছাড়াও ধর্ষণ করা ২০ জন দোষীকে আজীবন কারাদণ্ডের সাজা শোনানো হয়েছে।

উত্তর প্রদেশের স্বরাষ্ট্র সচিব অবনীশ কুমার অবস্থি নিশ্চিত করেছেন, আটটি মামলায় ২২ অভিযুক্তের জেল আর জরিমানার সাজা শোনানো হয়েছে। ২৮ টি মামলায় শুনানি শুরু হয়নি। মহিলা আর বাচ্চাদের বিরুদ্ধে অপরাধের সাথে যুক্ত ৮৮ টি মামলায় ১১৭ অভিযুক্তের জামিন খারিজ করা হয়েছে।

অন্যদিকে, ১১ টি মামলায় ২০ অভিযুক্তকে আজীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। স্বরাষ্ট্র সচিব বলেন, মিশন শক্তি অভিযান অনুযায়ী, মহিলা আর বাচ্চাদের সাথে অপরাধ করা ব্যাক্তিদের সাজা আরও দ্রুত গতিতে যা পাইয়ে দেওয়া যায়, সেটা নিয়ে কাজ চলছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...