দেশ

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেশের সেরা জায়গাগুলিতে নিরখরচায় ঘুরতে চান? বড় সুযোগ করে দিলেন প্রধানমন্ত্রী, জানতে পড়ুন বিস্তারিত

এই বছর স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষ। এই উপলক্ষ্যে ঢালাও কর্মসূচি নেওয়া হয়েছে মোদী সরকারের তরফে। ৭৫ তম স্বাধীনতা দিবসের জন্য ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই জন্য ২রা অগাস্ট থেকে ১৫ই অগাস্ট পর্যন্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তেরঙ্গা জাতীয় পতাকা প্রোফাইল ছবি সেট করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। ‘হর ঘর তিরঙ্গা’ প্রচার অভিযানের অধীনে এই অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী। এই অভিযানে দেশের সব বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের আবেদন জানিয়েছেন তিনি।

১৩ থেকে ১৫ই আগস্ট প্রত্যেকের বাড়িতে তেরঙ্গা উত্তোলন করার আবেদন জানিয়েছেন তিনি। এছাড়াও রয়েছে আরও নানান কর্মসূচি। এসবের মধ্যেই আরও এক ভালো খবর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতার ৭৫ তম বর্ষ উদযাপনে এবার ভারতের আর্কিওলজিক্যাল সার্ভের অন্তর্গত নানান জায়গার প্রবেশ মূল্য ফ্রি করে দিলেন প্রধানমন্ত্রী।

জানা গিয়েছে, ৫ থেকে ১৫ই আগস্ট পর্যন্ত এএসআই দ্বারা সুরক্ষিত নানান মনুমেন্ট ও জায়গাতে প্রবেশের জন্য কোনও প্রবেশ মূল্য লাগবে না। ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালনের একটি কর্মসূচি এটি। সমস্ত ভারতীয় ও বিদেশিদের এই ১০ দিন অর্থাৎ ৫ থেকে ১৫ ই আগস্ট পর্যন্ত ভারতের নানান ঐতিহাসিক স্থানে প্রবেশের জন্য কোনও প্রবেশমূল্য দিতে হবে না।

গোটা দেশে প্রায় ৩,৬০০-এরও বেশি এএসআই সুরক্ষিত মনুমেন্ট রয়েছে। এর মধ্যে ১৯টি রাজ্যের ১১৬টি মনুমেন্টে প্রবেশের জন্য প্রবেশমূল্য দিতে হয়। এর মধ্যে উত্তরপ্রদেশে রয়েছে ১৭টি, কর্ণাটকে রয়েছে ১২টি, মহারাষ্ট্রে রয়েছে ১৬টি, দিল্লিতে রয়েছে ১০টি, মধ্যপ্রদেশে রয়েছে ৮টি, গুজরাতে রয়েছে ৬টি ও তামিলনাড়ুতে ৭টি। এসব জায়গাগুলিতে ১০ দিনের জন্য কোনও প্রবেশমূল্য লাগবে না।

Related Articles

Back to top button