দেশ

উৎসবের মরশুমে সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য, ৪ শতাংশ ডিএ বাড়াল মোদী সরকার, রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ কবে মেটাবেন মমতা?

দুর্গাপুজো দোরগোড়ায় আর এই সময় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর দিল মোদী সরকার। অবশেষে উৎসবের মধ্যেই তাদের ডিএ বাড়ানোর ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

আজ, বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটির বৈঠক ছিঃ;। এদিনের এই বৈঠকের ঘোষণা করা হয়েছে যে ৪ শতাংশ হারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হবে।  

গত মার্চ মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য কেন্দ্র সরকার ৩ শতাংশ ডিএ বাড়িয়েছিল। মুদ্রাস্ফীতির হার যেভাবে বেড়েছে তাতে উৎসবের মরশুমের আগে ডিএ বাড়ানোর দাবী উঠেছিল। সেই মোতাবেক পদক্ষেপ করল কেন্দ্র। এ বছর দু’দফায় মোট ৭ শতাংশ ডিএ বাড়াল মোদী সরকার। এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এখন ৩৮ শতাংশ ডিএ পাবেন। পেনশনভোগীরাও সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে।

শুধু তাই-ই নয়, কেন্দ্র সরকারের তরফে প্রধানমন্ত্রী গ্রামীণ কল্যাণ অন্ন যোজনা আরও তিন মাসের জন্য সম্প্রসারিত করা হয়েছে বলে খবর। এই প্রকল্পের আওতায় দারিদ্রসীমার নিচে বসবসকারী পরিবারগুলি বিনামূল্য চাল ডাল পাবে। করোনা পরিস্থিতির সময় থেকে শুরু হয়েছে এই প্রকল্প। গত মার্চ মাসে এই প্রকল্পের মেয়াদ ৬ মাসের জন্য বাড়ানো হয়েছিল। এবার তা আরও ৩ মাসের জন্য বাড়াল মোদী সরকার।

এর থেকে এবার প্রশ্ন উঠেছে যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ কবে মেটাবেন মমতা বন্দ্যোপাধ্যায়? বকেয়া ডিএ মেটানোর জন্য আদালত রাজ্যকে তিনমাস সময় দিলেও সেই বকেয়া ডিএ মেটায় নি রাজ্য। কিছুদিন আগেই ফের আদালতের তরফে নির্দেশ দেওয়া হয় যে রাজ্য কর্মচারীদের বকেয়া ডিএ মেটাতেই হবে রাজ্য সরকারকে। সরকারি কর্মচারী সংগঠনের তরফে জানানো হয়েছে যে তাদের বকেয়া ডিএ না মেটালে বৃহত্তর আন্দোলনের দিকে এগোবে তারা।

Related Articles

Back to top button