সব খবর সবার আগে।

১লা জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের  বাড়ছে মহার্ঘ্য ভাতা! সিদ্ধান্ত নিল কেন্দ্র

করোনাকালীন পরিস্থিতির মধ্যেই বড় সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার। জানা গেছে আগামী ১লা জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ্যভাতা বাড়তে চলেছে l

জানা গেছে ডিএ ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশে পৌঁছতে পারে। তবে গত বছরের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এই বছর বাড়ছে না এরিয়ার বা কোন‌ওরকম বকেয়া।

কেন্দ্রীয় সরকারের এই নতুন সিদ্ধান্ত কার্যকর হবে ১লা জুলাই থেকে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর করোনা মহামারীর প্রথম ধাক্কায় দেশ জুড়ে লকডাউন ঘোষণার পরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বা মহার্ঘ্য ভাতা বৃদ্ধি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। ২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত ডিএ-র হার ছিল ১৭%। মার্চে কেন্দ্র ৪% এই ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। ২০২০-র ১ জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর জেরে হওয়া লকডাউনে সরকারের রাজস্ব-আয় কমতে শুরু করায় এবং করোনা মোকাবিলায় অর্থের সংস্থানের জন্য এপ্রিলে নির্দেশিকা জারি হয়, ২০২১-এর জুন পর্যন্ত ডিএ বৃদ্ধি স্থগিত থাকবে বলে জানানো হয়। আর এবার পয়লা জুলাই থেকে নতুন মহার্ঘ্য ভাতা লাগু হবে বলে ঘোষণা করল কেন্দ্র।

সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে এরিয়ার বা বকেয়া দেওয়া হবেনা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ‘ডিএ বৃদ্ধি স্থগিত রাখার সময়ই জানিয়ে দেওয়া হয়েছিল, গত বছরের জানুয়ারি থেকে এ বছরের জুন পর্যন্ত তিন দফায় যে পরিমাণ ডিএ বাড়ার কথা, তা যোগ করেই নতুন ডিএ-র হার স্থির হবে। তবে কোনও ডিএ বাবদ কোনও বকেয়া দেওয়া হবে না। একই সঙ্গে সকলকে বিনামূল্যে প্রতিষেধক, গরিবদের বিনামূল্যে রেশন এবং সরকারি কর্মচারীদের ডিএ-র বকেয়া মেটানো কেন্দ্রের পক্ষে সম্ভব নয়।”

 

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...