দেশ

১৩০ কোটির ভারতে প্রতিটি মানুষের কাছে করোনা টিকা পৌঁছে দিতে ৫০,০০০ কোটি টাকা ধার্য কেন্দ্রের!

দেশকে চলমান মহামারীর (pandemic) হাত থেকে রক্ষা করতে হবে আর তাই ভারতবর্ষের প্রত্যেকটি মানুষের কাছে পৌঁছে দিতে হবে করোনার প্রতিষেধক। সেই লক্ষ্য পূরণে ১৩০ কোটির দেশে করোনার প্রতিষেধক সকলের কাছে পৌঁছে দেওয়ার জন্য ৫০,০০০ কোটি টাকার ব্যবস্থা করেছে মোদী সরকার। চলতি অর্থবর্ষের জন্যই ওই টাকার সংস্থান রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

তবে কিসের ভিত্তিতে এই পরিমাণ অর্থ বরাদ্দ হলো? জানা গেছে ভ্যাকসিনের দুটি ইঞ্জেকশন একবারে দিতে মাথাপিছু খরচ হতে পারে ২ মার্কিন ডলার বা ১৫০ টাকার মতো। আরও ১৫০ থেকে ২০০ টাকা পরিকাঠামো খরচ যোগ হবে। খরচ নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে ভারতবর্ষের সমস্ত প্রান্তে এই প্রতিষেধক পৌঁছে দেওয়ার জন্য যে অর্থ বরাদ্দ হয়েছে তা পর্যাপ্ত নয় বলে আশঙ্কা প্রকাশ করেছে

ভ্যাকসিন উৎপাদক সংস্থা সেরাম ইনস্টিটিউট (serum institute)। তাদের দাবি, কম করে ৮০ হাজার কোটি টাকা খরচ হবে। শুধু তো ভ্যাকসিন উৎপাদনের খরচ নয়, প্রত্যন্ত এলাকায় তা পৌঁছতেও হবে। সেই খরচ অনেকটাই। মনে রাখতে হবে হিমালয়ের দুর্গম এলাকা থেকে আন্দামান নিকোবরে পৌঁছতে হবে ভ্যাকসিন। তবে সবাইকে একসঙ্গে দেওয়া যাবে না। অগ্রাধিকার ভিত্তিতে দিতে হবে টিকা।

Related Articles

Back to top button