দেশ

কোভিড লড়াইয়ে মহান উদ্যোগ মুকেশ আম্বানির, বাঁচছে লক্ষ লক্ষ কোভিড রোগী

দেশজুড়ে চোখ রাঙাচ্ছে করোনা। প্রতিদিনই নতুন করে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। মহারাষ্ট্রের অবস্থা সবথেকে বেশি খারাপ গোটা দেশের মধ্যে। দেশের অর্থনৈতিক রাজধানী মুম্বইকে একেবারে কাবু করে ফেলেছে করোনা। গোটা এপ্রিল মাস এই শহরে জারি করা হয়েছে কার্ফু। আর কার্ফু মানে সমস্ত অর্থনৈতিক লেনদেন বন্ধ। সংক্রমণের জন্য রাজ্যের স্বাস্থ্য, চিকিৎসা ব্যবস্থায় চাপ পড়েছে। এর মধ্যেই এই মারণ ভাইরাসের মোকাবিলায় সাহায্যের হাত বাড়ালেন মুকেশ আম্বানি।

করোনা মোকাবিলায় দেশকে সাহায্য করতে নিজের শোধনাগারে তৈরি অক্সিজেন সরবরাহ করা শুরু করলেন তিনি। মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড মহারাষ্ট্রে বিশ্বের সবচেয়ে বড় রিফাইনিং কমপ্লেক্স চালায়। জানা গিয়েছে, তারা নিরখরচায় গুজরাটের জামনগর থেকে মহারাষ্ট্রে অক্সিজেন সরবরাহ করছে। রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী একনাথ শিন্ডে টুইটে জানান, মহারাষ্ট্র ১০০ জন গ্যাস পাবে রিলায়েন্স থেকে। মুম্বতেই মুকেশ আম্বানির সদর অফিসও।

আরও পড়ুন- ভয়ঙ্কর পরিস্থিতি! করোনার থাবা থেকে রেহাই নেই শিশুদেরও, আক্রান্ত হচ্ছে সদ্যোজাতরাও 

ভারতে করোনা সংক্রমণ যে হারে বাড়ছে, তা কীভাবে সামাল দেওয়া যায়, তা বুঝে উঠতে পারছে না কেন্দ্র ও নানান রাজ্যগুলি। গত বছরের শেষের দিকে সংক্রমণ কিছুটা কমলেও তা আবার বাড়ছে। তবে কেন্দ্রের তরফে দাবী, টিকা দেওয়ার কাজ পুরোদমে চলছে। কিন্তু অনেক রাজ্য থেকেই টিকা ঘাটতির অভিযোগ উঠেছে। তাছাড়া, একাধিক রাজ্যে রয়েছে অক্সিজেনের অভাব, হাসপাতালে পর্যাপ্ত বেড নেই, এর জেরে মারা যাচ্ছে অনেক রোগী।

এই অবস্থায় রিলায়েন্সের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা তাদের কোক গ্যাসিফিকেশনের জন্য বরাদ্দ অক্সিজেনের কিছুটা চিকিৎসায় ব্যবহারের উপযোগী করে তোলার পর সরবরাহ করছে। এদিকে, সরকারী সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনও তাদের কেরলের কোচির শোধনাগারে ২০ টন অক্সিজেন মজুত করেছে, যা তারা চিকিৎসার কাজে ব্যবহারের জন্য সরবরাহ করেছে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button