দেশ

চালু হবে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস, স্বাধীনতা দিবসে ১০০ লক্ষ কোটির গতিশক্তি প্রকল্পের ঘোষণা প্রধানমন্ত্রীর

দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার মঞ্চে দাঁড়িয়ে গতিশক্তি প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের মাধ্যমে দেশের যুবসমাজের কর্মসংস্থান হবে বলে জানান তিনি।

এদিন তিনি এও জানান যে স্বাধীনতার অমৃত মহোৎসবের ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হবে। এই ট্রেন দেশের প্রতিটি জায়গার সঙ্গে যোগাযোগ স্থাপন করবে। দেশে নানান নতুন নতুন বিমানবন্দর চালু হবে। উড়ান পরিষেবা জোরদার হলে দূরের মানুষের সঙ্গে সংযোগ স্থাপন করা সহজ হবে বলে জান্না প্রধানমন্ত্রী।

এদিন মোদী বলেন, “আগামী দিনে আমরা প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প লঞ্চ করব। এটি ১০০ লক্ষ কোটি টাকার পরিকাঠামোগত একটি প্রকল্প হবে। এই মাস্টারপ্ল্যান সার্বিক পরিকাঠামোগত উন্নয়নের ভিত গড়ে দেবে। আমাদের অর্থনীতিকেও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে এটি। আমাদের বিকাশের পথ আরও প্রশস্ত হবে”।

আরও পড়ুন- ৭৫তম স্বাধীনতা দিবসে ভারতীয় তেরঙ্গায় সেজে উঠবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার-সহ আমেরিকার একাধিক বহুতল

এদিন প্রধানমন্ত্রী দেশের প্রত্যেকটি প্রান্তের উন্নয়নের কথা বলেন। তাঁর কথায়, “দেশের কোনও কোণা অনুন্নত থাকবে না। উত্তর-পূর্ব ভারত, হিমালয়ান অঞ্চল অর্থাৎ জম্মু-কাশ্মীর, লাদাখ এবং উপকূল অঞ্চল ও আদিবাসী অধ্যুষিত অঞ্চলগুলিতে উন্নতি দেখা যাচ্ছে। লাদাখে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরি করে উচ্চশিক্ষার ব্যবস্থা করা হয়েছে”।

তিনি এদিন আরও বলেন, “আমাদের লক্ষ্য ১০০ শতাংশ গ্রামাঞ্চলে রাস্তা থাকবে, ১০০ শতাংশ গৃহস্থের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকবে। ১০০ শতাংশ মানুষ যাতে আয়ুষ্মান ভারতের লাভ পান তা নিশ্চিত করতে হবে। উজ্জ্বলা প্রকল্পের অধীনে গ্যাসের সংযোগ পাবেন ১০০ শতাশ মানুষ”।

প্রধানমন্ত্রীর আশা, “ভারত ২১ শতকে নিজের স্বপ্নপূরণ করবেই। এর থেকে কেউ রুখতে পারবে না আমাদের দেশকে। ২০৪৭ সালে স্বাধীনতার ১০০তম বর্ষে যেই প্রধানমন্ত্রী হোন না কেন, উনি আজকে নেওয়া সিদ্ধান্তের সুফল দেখতে পারবেন”।

Related Articles

Back to top button