সব খবর সবার আগে।

বাতিল সিবিএসই দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা, পিছিয়ে গেল দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও, করোনা আবহে সিদ্ধান্ত মোদীর

চোখ রাঙাচ্ছে করোনা, ক্রমশ ঊর্ধ্বমুখী গ্রাফ। দৈনিক করোনা সংক্রমণ ছাড়িয়েছে ১ লক্ষ ৮০ হাজার। এদিকে, আগামী ৪ঠা মে থেকে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এরকম ভয়ানক করোনা পরিস্থিতিতে কীভাবে পরীক্ষা নেওয়া সম্ভব, এ নিয়ে প্রশ্ন উঠেছিল নানান মহলে। এবার করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই বাতিল করা হল সিবিএসই দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা। এই বিষয় নিয়ে আজ, বুধবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল এবং বোর্ডের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর সঙ্গে এও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষাও পিছিয়ে দেওয়া হবে। গত ফেব্রুয়ারি মাসে সিবিএসই ঘোষণা করে যে আগামী ৪ঠা মে দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা হবে অফলাইনে। সেই সময় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজারের কাছাকাছি।

আরও পড়ুন- সব রেকর্ড ছাপাল, গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৮৪ হাজারের বেশি করোনা আক্রান্ত দেশে, ভয়াবহ পরিস্থিতি

কিন্তু বর্তমানে করোনার পরিস্থিতি জটিল আকার নিয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৪ হাজার ৩৭২ জন। একদিনের কোভিডের বলি হয়েছে ১০২৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন জানান দিচ্ছে, এই মুহুর্তে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ১৩ লাখ ৬৫ হাজার ৭০৪। দেশে মোট মৃত্যু হয়েছে এক লাখ ৭২ হাজার ৮৫ জনের। দেশের করোনা সংক্রমণ যখন তরতরিয়ে বাড়ছে, তখন আদৌ অফলাইনে পরীক্ষা নেওয়া কতটা সুরক্ষিত, তা নিয়ে উঠেছিল প্রশ্ন।

পরীক্ষা বাতিলের দাবী জানিয়েছিলেন রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল, সোনু সুদ, প্রমুখ। তবে প্রাথমিকভাবে পরীক্ষা বাতিলের আবেদনে কোনও সাড়া দেয়নি সিবিএসই। পরীক্ষাকেন্দ্রগুলি করোনার এপিসেন্টার হয়ে উঠতে পারে, এই আশঙ্কা উড়িয়েও দেননি বিশেষজ্ঞরা। শেষমেশ সবদিক মাথায় রেখেই এবার বাতিল হল সিবিএসই-র দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা এবং পিছিয়ে দেওয়া হল দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষাও।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...