দেশ

‘বিশ্বকে উন্নয়নের পথ দেখাবে ভারত’, সংসদে শীতকালীন অধিবেশনে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আজ, বুধবার নির্ধারিত সময় মেনেই শুরু হয় সংসদে শীতকালীন অধিবেশন। এদিন অধিবেশনের শুরুতেই উদ্বোধনী ভাষণে নতুন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন নানান বিষয় নিয়েই নিজের বক্তব্য রাখলেন তিনি।

প্রধানমন্ত্রীর কথায়, “বিশ্বকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে আমাদের সংসদের দায়িত্ব রয়েছে। দেশের একটা বড় শক্তি হল রাজ্যসভা। আমাদের অনেক প্রধানমন্ত্রী রাজ্যসভার সদস্য হিসাবে কাজ করেছেন”।

এদিন দেশের নতুন উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড় শীতকালীন অধিবেশনের সূচনা করেন। বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রপতি ও বর্তমান উপরাষ্ট্রপতি সম্পর্কে এদিন মোদী বলেন, “আমাদের শ্রদ্ধেয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুজি আদিবাসী সম্প্রদায় থেকে প্রতিনিধিত্ব করছেন। তাঁর আগে আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সমাজের অনগ্রসর শ্রেণি থেকে উঠে এসেছেন এবং বর্তমানে আমাদের উপ-রাষ্ট্রপতি একজন কিষাণ-পুত্র। আমাদের উপ-রাষ্ট্রপতির আইনি বিষয়ে অনেক জ্ঞান রয়েছে”।

এদিন অধিবেশ্নে নতুন সাংসদদের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “সংসদ বিশৃঙ্খল হতে দেখলে নতুন সাংসদরা ব্যথিত হন। সমস্ত দলের নেতা ও সংসদের সকল সদস্যের কাছে আবেদন, যাঁরা প্রথমবার সংসদে এসেছেন, যাঁরা নতুন সাংসদ, তাঁদের বিতর্কে যোগ দেওয়ার সুযোগ দিন। তাঁদের উজ্জ্বল ভবিষ্যৎ ও গণতন্ত্রের জন্য আমরা সকলে মিলে আলোচনা করব। অধিবেশন স্থগিত হলে সংসদের ক্ষতি হয়। সংসদ চলা খুবই জরুরি”।

শুধু তাই-ই নয়, এদিনের এই অধিবেশনে জি-২০ সম্মেলন সফল করারও বার্তা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “জি-২০ সম্মেলনে সভাপতিত্ব ভারতের কাছে একটা বড় সুযোগ। জি-২০ সম্মেলন শুধু কূটনৈতিক সম্মলন নয়, ভারতকে বিশ্বের কাছে তুলে ধরার মঞ্চ হল জি-২০”।

বলে রাখি, শীতকালীন অধিবেশনে যে সংসদ উত্তপ্ত হয়ে উঠবে, তেমনটাই স্বাভাবিক। মূল্যবৃদ্ধি থেকে শুরু এইমস ইস্যু নিয়ে কেন্দ্র সরকারের কাছে জবাব চাইতে ইতিমধ্যে বিরোধীরা একজোট হয়েছেন। এদিন সকালে অধিবেশন শুরুর আগেই সকল বিরোধীদের সঙ্গে বৈঠকে বসেছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে। আবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও বর্তমানে রাজধানীতে রয়েছেন। তিনিও শীতকালীন অধিবেশনের রণকৌশল নির্ধারণ করতে দলীয় সাংসদদের নিয়ে বৈঠক সেরে ফেলেছেন ইতিমধ্যেই।

Related Articles

Back to top button