India

হর ঘর তিরঙ্গা! অমৃত মহোৎসবের অংশ হিসেবে স্বাধীনতার দু’দিন আগে সকল দেশবাসীকে জাতীয় পতাকা টাঙানোর আর্জি জানালেন প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

এই বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হবে। এই উপলক্ষ্যে কেন্দ্র সরকারের তরফে অমৃত মহোৎসবের সূচনা করা হয়েছে। এবার সেই মহোৎসবের অংশ হিসেবেই ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি পালনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ, শুক্রবার টুইট করে সকল দেশবাসীকে তিনি আর্জি জানান যেন সকলে ১৩ থেকে ১৫ই আগস্ট তাদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করেন বা টাঙান।

বিজ্ঞাপন

আজ ২২শে জুলাই। আর এই ২২শে জুলাইয়ের দিনই দেশের জাতীয় পতাকা বেছে নেওয়া হয়েছিল। সেই কারণেই আজকের দিনটিকেই প্রধানমন্ত্রী বেছে নিয়েছেন এই বিশেষ ঘোষণা করার জন্য। এদিন টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, “আজ, ২২ জুলাই তারিখটি আমাদের ইতিহাসে বিশেষ গুরুত্ব রয়েছে। ১৯৪৭ সালে আজকের দিনে আমাদের জাতীয় পতাকাকে বেছে নেওয়া হয়েছিল। ইতিহাসের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সকলের সঙ্গে শেয়ার করলাম। যার মধ্যে রয়েছে কমিটির সদস্যদের পরিচয় থেকে পণ্ডিত নেহরুর হাতে প্রথম বারের জন্য পতাকা উত্তোলনের মুহূর্তও”।

বিজ্ঞাপন

অন্য একটি পোস্টে নরেন্দ্র মোদী লিখলেন, “এই বছরটাকে আমরা চিহ্নিত করেছি ‘আজাদি কা অমৃত মহোৎসব’ হিসেবে। আসুন এই উপলক্ষে আমাদের বন্ধন আমরা আরও অটুট করে তুলি ‘হর ঘর তিরঙ্গা’ আন্দোলনের মধ্যে দিয়ে। ১৩ থেকে ১৫ আগস্টের মধ্যে নিজেদের বাড়িতে তেরঙা উত্তোলন করুন কিংবা টাঙান। এর ফলে আমাদের সঙ্গে জাতীয় পতাকার যোগাযোগ আরও নিবিড় হবে”।

বিজ্ঞাপন

সূত্রের খবর, ১৩ই আগস্ট থেকে ১৫ই আগস্ত,এই তিনদিন সরকারি ভবন, রাষ্ট্রায়ত্ত থেকে স্বেচ্ছাসেবী সংস্থার দফতর, শপিং মল, রেস্তোরাঁ, থানা নানান স্থানেই পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

এই সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, আজ, শুক্রবার থেকেই সরকারি সমস্ত ওয়েবসাইটে জাতীয় পতাকার ছবি লাগানোর কথা বলা হয়েছে। এছাড়াও সাধারণ নাগরিকরা যাতে তাদের সোশ্যাল মিডিয়াতে জাতীয় পতাকার ছবি লাগান, সেই নিয়েও বলা হবে বলে জানা যাচ্ছে।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading