সব খবর সবার আগে।

মোদী সরকারের বড় পদক্ষেপ, যৌনকর্মীদের ‘ওয়ার্কিং লেডি’ হিসাবে স্বীকৃতি জাতীয় মানবাধিকার কমিশনের

যৌনকর্মীদের হেলাফেলা করার দিন শেষ। এবার তাদের সম্মান জানানোর জন্য অভিনব পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। জাতীয় মানবাধিকার কমিশন বুধবার তাদেরকে ওয়ার্কিং লেডি তথা আনুষ্ঠানিক কর্মী হিসেবে স্বীকৃতি দিয়ে একটি উপদেষ্টা জারি করেছে।

এবার থেকে যৌনকর্মীরা ওয়ার্কিং লেডি হিসাবে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। কমিশন কোভিড ১৯ এর প্রসঙ্গে নারীর অধিকার সম্পর্কিত মানবাধিকার বিষয়ক পরামর্শ শীর্ষক ১১ পৃষ্ঠার একটি এডভাইজরি জারি করেছে, সেখানেই কর্ম বিভাগে মহিলাদের অধীনে যৌনকর্মীদের জন্য সুপারিশগুলি তালিকাভুক্ত করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, উপদেষ্টাতে বেশ কয়েকটি সুপারিশ রয়েছে যা জাতীয় যৌন কর্মীদের জাতীয় নেটওয়ার্ক (এনএনএসডাব্লু) কমিশনকে পেশ করেছিল। দেশজুড়ে ১৯ টি সংস্থার সমন্বয়ে গঠিত এনএনএসডব্লু, ২০২০ সালের আগস্টে জনগণের মানবাধিকারের উপর COVID-19 মহামারীর প্রভাবের মূল্যায়নকারী একটি কমিটিতে এই উপদেষ্টা জমা দেওয়া হয়েছিল।

এই উপদেষ্টাতে নির্দেশ দেওয়া হয়েছে যে রাজ্য সরকারগুলির যৌনকর্মীদের সহায়তা এবং ত্রাণ সরবরাহ করা উচিত। এতে আরও উল্লেখ করা হয়েছে যে যৌন কর্মীদের পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (পিডিএস) সহ কল্যাণমূলক ব্যবস্থাগুলি অ্যাক্সেস করতে সক্ষম করার জন্য অস্থায়ী নথি জারি করা যেতে পারে কারণ অনেকের কাছে রেশন কার্ড বা অন্যান্য নাগরিক দলিল নেই।

তালিকাভুক্ত হওয়া সর্বাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে রয়েছে, অপ্রচলিত জীবনযাপনের ব্যবস্থায় থাকা যৌনকর্মীরা অংশীদারদের কাছ থেকে গার্হস্থ্য নির্যাতনের শিকার হলে এই জাতীয় ঘটনাগুলি চিহ্নিত করে তাদের রিপোর্ট করা।

বর্তমান মহামারী পরিস্থিতি অনুযায়ী সরকারকে অবশ্যই COVID-19 এর বিনামূল্যে পরীক্ষা ও চিকিৎসার অ্যাক্সেস নিশ্চিত করতে হবে এবং বিভিন্ন এলাকায় সমস্ত যৌনকর্মীদের সাবান, স্যানিটাইজার এবং উপযুক্ত মাস্ক সরবরাহ করতে হবে। কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে অ্যাক্সেস নিশ্চিত করতে হবে, বিশেষত এইচআইভি প্রতিরোধের জন্য এবং অন্যান্য যৌন সংক্রমণ এবং তাদের চিকিৎসার জন্য।

স্বাভাবিকভাবেই এই খবরে দেশজুড়ে যৌন কর্মীদের মধ্যে বইছে আনন্দের বন্যা। তারা মোদী সরকারকে দু’হাত জোর করে ধন্যবাদ জানাচ্ছেন এই যুগান্তকারী পদক্ষেপ নেওয়ার জন্য।

You might also like
Comments
Loading...
Share