সব খবর সবার আগে।

দেশে কড়া হচ্ছে ট্রাফিক আইন! দুটি গুরুত্বপূর্ণ নিয়ম না মানলে বাতিল হতে পারে লাইসেন্স!

চলতি মাসের ১লা অক্টোবর থেকে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় দ্বারা তৈরি অ্যাক্ট লাগু হয়েছে। মোটর ভেহিকল রুলস ১৯৮৯ সংশোধন করে নতুন আইন আনা হয়েছে। একই সঙ্গে একটি নতুন সফটওয়্যার‌ও আনা হয়েছে, যার মাধ্যমে সমস্ত কিছুই পর্যবেক্ষণ করা হবে বলে জানানো হয়েছে।

এছাড়া কোন‌ও চালক যদি কোন‌ও ট্রাফিক পুলিশ কর্মীর সঙ্গে খারাপ ব্যবহার করে তাহলে তাঁর লাইসেন্স বাতিল হতে পারে। এমনকি গাড়ি না থামালে তাঁর লাইসেন্স বাতিল হতে পারে। তবে ই-চালানের মাধ্যমে জরিমানা দেওয়ার সুবিধাও দেওয়া হবে বলে জানা গেছে।

সেই সঙ্গে আরও জানানো হয়েছে এবার থেকে গাড়ি চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, ইনসিওরেন্স পেপার, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ও পলিউশন সার্টিফিকেট-এর মত জরুরী কাগজপত্র সঙ্গে না রাখলেও চলবে।

ইতিমধ্যেই রাজ্য পরিবহণ বিভাগ ও ট্রাফিক পুলিসের কাছে প্রয়োজনীয় নির্দেশিকা চলে এসেছে। ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালান সমেত একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র পোর্টালের মাধ্যমে নজরদারি রাখা হবে। ট্রাফিক পুলিশরা সফটওয়ারের মাধ্যমেই নির্দিষ্ট গাড়ির কাগজপত্র চেক করতে পারবেন। এই মেশিনে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলেই পুলিশকর্মীদের হাতে ওই গাড়ি চালকের যাবতীয় তথ্য চলে আসবে। নিজেদের সুবিধার্থে এই সফটওয়্যার নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করেও রাখতে পারবেন প্রত্যেক পুলিশ কর্মী।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share