সব খবর সবার আগে।

বিহারে মুখ্যমন্ত্রীর গদিতে ফের নীতিশ কুমার, ভরসা মোদী-নীতিশ জোটেই, বলছে সমীক্ষা

ফের বিহারে সরকার গড়তে চলেছে এনডিএ। তবে নীতিশ কুমারের দল তেমন সুবিধে করতে না পারলেও বিহার ভোটে সবচেয়ে বেশী আসন পেতে পারে বিজেপিই। এমনই তথ্য উঠে এল এক জনমত সমীক্ষা।

প্রায় আসন্ন বিহারের বিধানসভা নির্বাচনী ভোট। নির্বাচনের প্রথম দফার ভোটের আর মাত্র ২ দিন বাকি। এর আগেই একটি জনমত প্রকাশ করেছে সি ও এবিপি ভোটার। এই সমীক্ষা অনুযায়ী বিহার ভোটে সবচেয়ে বেশী আসনে এগিয়ে থাকতে চলেছে বিজেপি। মোদী-নীতিশ একজোট হলেও সেভাবে সুবিধে করতে পারবে না নীতিশের দল। কিন্তু বিহারে ফের ক্ষমতায় আসতে চলেছে এনডিএই।

সমীক্ষা জানা গেছে বিহারের বিধানসভায় ২৪৩টি আসনের মধ্যে ১৩৫-১৫৯টি আসন পেতে চলেছে এনডিএ। অন্যদিকে মহাজোট পেতে পারে ৭৭-৯৮টি আসন। চিরাগ পাসোয়ানের দল নিয়ে বেশ হইচই বেড়েছে বিহারে, কিন্তু সেই দল পেতে পারে নিদানপক্ষে ৫টি আসন। এনডিএ-এর পক্ষে থাকতে পারে ৪৩ শতাংশ ভোট, অন্যদিকে মহাজোট পেতে পারে ৩৫ শতাংশ ভোট।

এনডিএ ১৩৫-১৫৯টি আসন পেলেও এর মধ্যে বেশীরভাগ আসনই থাকবে বিজেপির দখলে। সমীক্ষা বলছে, বিজেপি পেতে পারে ৭৩-৮১টি আসন ও নীতিশ কুমারের জেডিইউ দল পেতে পারে ৫৯-৬৭টি আসন। এদিকে হিন্দুস্তান আওয়াম মোর্চার ঝুলিতে আসতে পারে ৪টি আসন। অন্যদিকে আরজেডি পেতে পারে ৫৬-৬৪টি আসন ও কংগ্রেসের দখলে থাকবে ১২-২০টি আসন। বামেদের দখলে থাকবে ৯-১৮টি আসন।

বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে জনতা কাকে চাইছে তাও উঠে এসেছে এই সমীক্ষায়। সমীক্ষায় দেখা গেছে ৩০ শতাংশ মানুষ ফের নীতিশ কুমারকেই চাইছেন মুখ্যমন্ত্রী হিসেবে। ২০ শতাংশ মানুষ তেজস্বী যাদবকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চান আর মাত্র ১৪ শতাংশ মানুষ চিরাগ পাসোয়ানকে মুখ্যমন্ত্রী হিসেবে চাইছেন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...