সব খবর সবার আগে।

ইংল্যান্ডের করোনা পরিস্থিতি বিচার করে ভারতে প্রজাতন্ত্র দিবসে আসছেন না বরিস জনসন! অংশ নিচ্ছে বাংলাদেশের সেনাবাহিনী

বেশ কয়েক মাস আগেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল এই বছর প্রজাতন্ত্র দিবসে ভারতে আসবেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু সেই সিদ্ধান্ত পরিবর্তিত হয়েছে বলে জানাল বিদেশমন্ত্রক। ইংল্যান্ডে করোনার পরিস্থিতি আচমকা খারাপ হওয়ায় তিনি না আসার সিদ্ধান্ত নেন। ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফ এই খবরে সীলমোহর দেওয়া হয়েছে।

তাৎপর্যপূর্ণভাবে, ভারতে স্বাধীনতার পর থেকে এই নিয়ে মাত্র চতুর্থবার যে কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান আসবেন না প্রজাতন্ত্র দিবসে অতিথি হিসেবে। এর আগে ১৯৫২, ১৯৫৩ ও ১৯৬৬-এ কোনও অতিথি আসেননি।

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির উপলক্ষ্যে মার্চপাস্টে যোগ দিচ্ছে বাংলাদেশি সেনাবাহিনী। বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে যুদ্ধ জয়ের ৫০ বছর পালন করা হবে‌। বাংলাদেশের ১২২ জন সামরিক বাহিনীর সদস্যও মার্চপাস্টে অংশ নেবেন। এই নিয়ে মাত্র দ্বিতীয় বার বিদেশী সৈন্যরা প্যারেডে অংশ নিচ্ছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এবারের প্যারেড অন্যবারের চেয়ে অনেক সংক্ষিপ্ত হবে ও অনেক কম লোক অংশ নেবেন বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। করোনার ভয়াবহতাকে মাথায় রেখে দর্শকসংখ্যাও ১ লাখ থেকে ২৫ হাজার করা হয়েছে।

You might also like
Comments
Loading...