সব খবর সবার আগে।

সেপ্টেম্বর এর আগে চালু হচ্ছে না লোকাল ট্রেন? গ্রাহকদের টিকিটের টাকা ফেরত দেওয়ার নির্দেশিকায় উঠলো এমনই প্রশ্ন

ঘুরবে ঘুরবে করেও ঘুরল না লোকাল ট্রেন ও মেট্রোর চাকা। বিভিন্ন শর্তাবলী মেনে ঘরোয়া বিমান চলাচল শুরু হলেও আগস্ট এর মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে লোকাল ট্রেন ও মেট্রো এরকমটাই জানা গেল সূত্র মারফত। জানা গিয়েছে, যাঁরা অগ্রিম টিকিট বুকিং করেছিলেন, তাঁদের পুরো টাকা ফেরত দিতে সব জোনকে নির্দেশ দিয়েছে রেলমন্ত্রক।

সংবাদমাধ্যম থেকে প্রাপ্ত খবর অনুযায়ী জানা গিয়েছে যে, দেশের সবকটি জোনকে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে রেলমন্ত্রক থেকে। সেখানে জানানো হয়েছে অবিলম্বে ১৪ই এপ্রিল তারিখ পর্যন্ত যে টিকিট বুকিং হয়েছিল সেই বুকড হওয়া টিকিটের টাকা গ্রাহকদের ফেরত দিতে।

বর্তমানে দেশে দু’শো ত্রিশটির কাছাকাছি দূরপাল্লার ট্রেন চালু রয়েছে। সেগুলি সবই মেল ও এক্সপ্রেস ট্রেন। আর ট্রেন গুলোর অধিকাংশই স্পেশাল ট্রেন হিসাবে কাজ করছে। এই নির্দেশিকায় আরো জানানো হয়েছে যে চাইলে আরও বেশি ট্রেনকে স্পেশাল ট্রেন হিসেবে কাজে লাগাতে পারে রেল।

সম্প্রতি ১২০ দিন পর্যন্ত অ্যাডভান্সড টিকিট বুকিংয়ের সুবিধা চালু করেছিল রেল। বর্তমান নিয়ম অনুযায়ী, যদি রেল ট্রেন বাতিল করে তাহলে সেক্ষেত্রে যাত্রীদের আর টিকিট বাতিল করার প্রয়োজন হবে না। একইসঙ্গে, টিকিটের পুরো টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া চালু হবে।

এর আগে ৩০শে জুন পর্যন্ত রেলের তরফ থেকে সমস্ত স্বাভাবিক পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এখনও পর্যন্ত এই বিষয়ে রেল মন্ত্রক আনুষ্ঠানিকভাবে কোনও বিবৃতি জারি করেনি ঠিকই কিন্তু রেলের এই নির্দেশিকা থেকে স্পষ্ট যে আগস্টের মাঝামাঝি পর্যন্ত গোটা দেশে বন্ধ থাকতে চলেছে লোকাল ট্রেন ও মেট্রো রেল পরিষেবা।

You might also like
Leave a Comment