India

ডিজিটাল জালিয়াতি রুখতে উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক, এবার থেকে এটিএম কার্ড ছাড়াই এটিএম থেকে তোলা যাবে টাকা

বিজ্ঞাপন

করোনা কালে যেন আমাদের ব্যাঙ্কে যাওয়ার প্রতি অনীহা তৈরি হয়েছে। আবার এদিকে, ডিজিটাল মাধ্যমেও জালিয়াতি বেড়ে যাওয়ায় লেনদেন করতে গিয়ে সংশয়ে ভুগছেন অনেকেই। এবার গ্রাহকদের নিরাপত্তার জন্য উদ্যোগী হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

বিজ্ঞাপন

গতকাল, শুক্রবার গভর্নর শক্তিকান্ত দাস জানান যে এবার থেকে এটিএম কার্ড ছাড়াই  এটিএম থেকে টাকা তোলার সুবিধা এবার সব ব্যাঙ্কের ক্ষেত্রেই খুলে দেওয়া হবে। এর জন্য ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস ব্যবস্থা ব্যবহার করা হবে। এর জেরে কার্ডে প্রতারণার ঘটনা কমবে।

বিজ্ঞাপন

এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও তা নিয়ে কটাক্ষও করেছে বিরোধী কংগ্রেস। চলতি অর্থবর্ষে শীর্ষ ব্যাঙ্ক আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ছেঁটেছে। মূল্যবৃদ্ধি নিয়ে আশঙ্কার কথা বলা হয়েছে। কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সূরজেওয়ালা টুইট করে বলেন, কার্ড ছাড়া ইউপিআই-এর মাধ্যমে টাকা তোলার সিদ্ধান্ত প্রযুক্তিগত দিক থেকে ভাল। কিন্তু কম বৃদ্ধি ও চড়া মূল্যবৃদ্ধির যুগে সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে টাকা থাকবে, তা আরবিআই আশা করে কী করে”? অর্থমন্ত্রী ও রিজার্ভ ব্যাঙ্কের তরফে এর কোনও উত্তর দেওয়া হয়নি বলেও ক্ষোভ জারি করেন তিনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এটিএম থেকে টাকা তুলতে এখন সাধারণত দরকার হয় ডেবিট বা ক্রেডিট কার্ডের। এর জেরে কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং-এর মাধ্যমে প্রতারণার সম্ভাবনা থেকেই যায়। এর জেরে কার্ডের নানান তথ্য সহজেই হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।

বিজ্ঞাপন

তবে শক্তিকান্ত জানান, “নতুন ব্যবস্থায় টাকা তোলার সময়ে কার্ড ব্যবহার করা হবে না বলে এই ধরনের জালিয়াতির সুযোগ কমবে। এ নিয়ে ইউপিআই ব্যবস্থার পরিচালন কর্তৃপক্ষ এনপিসিআই, সব ব্যাঙ্ক এবং এটিএম সংস্থাগুলির কাছে নিয়মবলী পাঠানো হবে”।

নতুন এই ব্যবস্থার জন্য নির্দিষ্ট ব্যাঙ্কগুলিতে অ্যাপ বা ওয়েবসাইটে নথিভুক্ত করতে হয়। সেখান থেকে আর্জি জানালেন আসে একটি পিন। সেই পিন দিয়ে এটিএম থেকে টাকা তোলা যায়। ইউপিআই ব্যবস্থায় মোবাইলে যে পিন আসে, তা এটিএমে ব্যবহার করলে টাকা তোলা যায়। এর ফলে সুরক্ষা অনেক বেশি।

বিজ্ঞাপন

ইউবিআই-এর প্রাক্তন সিএমডি ভাস্কর সেনও জানান, “নিরাপত্তার নিরিখে এটি ভাল পদক্ষেপ। এক বার ভাল করে বুঝে নিতে পারলে প্রক্রিয়া আসলে খুবই সহজ। এর ফলে ব্যাঙ্কিং ব্যবস্থার প্রতি মানুষের আস্থা বাড়বে”।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading