India

পরিবর্তন হচ্ছে মানসিকতার! শিশুকন্যা দত্তক নেওয়ার হার দিনদিন বাড়ছে, বলছে পরিসংখ্যান

বিজ্ঞাপন

একটা সময় ছিল যখন ভারতের মানুষ পুত্র সন্তানের লোভে নিষ্ঠুরভাবে কন্যাভ্রুণ হত্যা করা হতো। ২০১৯ সালের এক সমীক্ষা বলছে, ভারতে বছরে প্রায় ১০ লাখ কন্যাভ্রুণ হত্যা করা হতো। এখন কী তবে মানুষ সচেতন হয়েছে? উত্তর, হ্যাঁ।

বিজ্ঞাপন

তবে এখনই পুরোপুরি তা বলা যাচ্ছে না। সাম্প্রতিক এক পরিসংখ্যান কিন্তু আশা জাগাচ্ছে। গত অর্থবর্ষ, অর্থাৎ ২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত সময়কালে গোটা দেশে দত্তক নেওয়া হয়েছে ২ হাজার ৯৯১টি শিশুকে। তার মধ্যে ১ হাজার ৯৬৮টি ছিল মেয়ে।

বিজ্ঞাপন

এই পরিসংখ্যানে উৎফুল্ল হওয়ার পাশাপাশি একটা শঙ্কার দিকও রয়েছে। কারণ পরিত্যক্ত বাচ্চাদের মধ্যে শিশুকন্যাদের সংখ্যাই বেশি। তবুও তাদের দত্তক নেওয়ার সংখ্যা যে বাড়ছে আপাতত তাতেই স্বস্তি ফেলছে ওয়াকিবহাল মহলে।

বিজ্ঞাপন

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের জানিয়েছে, বিশেষ সূত্র থেকে তারা জানতে পেরেছে দত্তক নিতে ইচ্ছুক দম্পতিদের যে ফর্ম পূরণ করে থাকেন, সেখানে ছেলে না মেয়ে কোনটা তারা চায় তা জানতে চাওয়া হয়। সেই ফর্ম খতিয়ে দেখা হয়েছে। সেখানে ছেলের তুলনায় মেয়ে সন্তানের চাহিদা বেশি তা নয়। আবার উলটোটাও নয়। অর্থাৎ আলাদা করে ‘ছেলেই চাই’ এই মানসিকতায় বদল আসছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading