দেশ

আজ দেশের ৭৫তম স্বাধীনতা দিবস, ৭৫ জন ভারতীয় সংগীতশিল্পীর কন্ঠে উজ্জ্বল হল জনগণমন জাতীয় সঙ্গীত! শুনে আবেগে ভাসছে ভারতবাসী

স্বাধীনতা দিবসের আগে মুক্তি পেল জয় হে ২.০। ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেশের ৭৫ জন সংগীত শিল্পী কে নিয়ে বানানো হয়েছে এই গান। আম্বুজার নেওটিয়ার চেয়ারম্যান হর্ষবর্ধন নেওটিয়ার প্রযোজনায় মুক্তি পেল এই গান। গানের ভাবনা এবং পরিচালনায় ছিলেন সৌরেন্দ্র মল্লিক এবং সৌমজিৎ দাস।

৮ মিনিট ১৫ সেকেন্ডের এই গানে রবীন্দ্রনাথ ঠাকুরের ভারত ভাগ্য বিধাতা কবিতাটির পুরোটাই গাওয়া হয়েছে। কবিতাটিতে মোট পাঁচটি স্তবক আছে। রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১১ সালে এটি লিখেছিলেন। যার প্রথমস্তবকটি দেশের জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করা হয়েছে।

দেশের সঙ্গীত জগতের ৭৫ জন বিশিষ্ট শিল্পীদের নিয়ে এই গান তৈরি করা হয়েছে। যাঁদের মধ্যে রয়েছেন আমজাদ আলী খান, রুপম ইসলাম, আশা ভোঁসলে, শ্রেয়া ঘোষাল, অনুপম রায়, রেখা ভরদ্বাজ, হর্ষবর্ধন নেওটিয়া, সোমলতা আচার্য, কৈলাশ খের, পার্বতী বাউল প্রমূখরা।

আম্বুজার নেওটিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে এই গানটি মুক্তি পেয়েছে। ইতিমধ্যেই কয়েক লক্ষ মানুষ শুনে ফেলেছেন গানটি। আম্বুজা নেওটিয়ার এই অভিনব উদ্যোগের জন্য সাধুবাদ জানিয়েছেন নেটিজেনরা।

Related Articles

Back to top button