দেশ

সুখবর! এবার শনি ও রবিবারেও পাবেন বেতন ও পেনশন, কীভাবে? জানতে পড়ুন

বেতন বা পেনশন পাওয়ার জন্য এবার আর সোমবার পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন নেই। কারণ এবার থেকে শনি ও রবিবারেও অ্যাকাউন্টে ঢুকবে বেতন ও পেনশন। আগামী ১লা আগস্ট থেকে এমন ব্যবস্থাই কার্যকর হতে চলেছে। গতকাল, শুক্রবার এমনটাই ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার।

শুধু বেতন বা পেনশনই নয়। ডিভিডেন্ট, সুদ সমস্ত টাকার লেনদেনই এবার থেকে শনিবার ও রবিবার কোনও সমস্যা ছাড়াই হবে। তাই, শুধু সোম-শুক্র, এই রীতি কার্যত আগস্ট থেকে উঠে যাচ্ছে।

আরও পড়ুন- হলটা কী?! ফেসবুক লাইভ করে কামারহাটি কেন্দ্র থেকে পদত্যাগ করার ইচ্ছে প্রকাশ মদন মিত্রের 

ন্যাশানাল অটোমেটেড ক্লিয়ারিং হাউজ নামের এই মেকানিজমের ফলেই সপ্তাহের প্রত্যেক দিন টাকা লেনদেন হবে। এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ জানান, “RTGS যাতে সর্বক্ষণ চালু থাকে এবং গ্রাহকদের সুবিধার্থে NACH অগস্ট মাস থেকে সপ্তাহান্তেও চালু থাকবে”। এতদিন NACH শুধুমাত্র ব্যাঙ্কের কার্যদিবস অর্থাৎ সোমবার থেকে শুক্রবার চলত।

এই NACH চালায় ন্যাশানাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। NACH হল একটি বাল্ক পেমেন্ট সিস্টেম। এর সাহায্যে ডিভিডেন্ট, বেতন, সুদ, পেনশনের মতো নানান টাকার লেনদেন সম্পন্ন হয়। এছাড়াও, ইলেক্ট্রিসিটি, টেলিফোন, গ্যাস, লোণের ইএমআই, জল, মিউচুয়াল ফান্ড, বিমার প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রেও এই সিস্টেম বিশেষ কার্যকর।

এই বিষয়ে আরবিআই-এর তরফে জানানো হয়, সরকারি ভর্তুকি প্রদানের ক্ষেত্রেও বর্তমান করোনা পরিস্থিতিতে এই মেকানিজম যে অত্যন্ত সুবিধাজনক, তা প্রমাণিত হয়েছে।

Related Articles

Back to top button