সব খবর সবার আগে।

বিশ্ব ব্যাঙ্কে যোগ মোদীর ব্যক্তিগত সচিব রাজীব টোপনো, WTO-তে ব্রজেন্দ্র নবনীত

এবার ভারতীয়দের জয়জয়কার বিশ্বমঞ্চে। ‘ভারত আবার জগত সভায় শ্রেষ্ঠ আসন লবে’ লাইনকে সত্যি করে বিশ্বের দুই বড় সংস্থায় যোগ দিতে চলেছেন দুই ভারতীয় সন্তান। এছাড়াও আরও দুটি দেশের ভারতীয় দূতাবাসে বড় পদে নিয়োগ হতে চলেছেন আরও দুই আইএএস।

বিশ্ব ব্যাঙ্কের একজিকিউটিভ ডিরেক্টরের সিনিয়র অ্যাডভাইজার হিসেবে নিযুক্ত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সচিব রাজীব টোপনো। একই সঙ্গে প্রধানমন্ত্রীর দফতরে যুগ্ম সচিব পদে থাকা ব্রজেন্দ্র নবনীতকে বিশ্ব বাণিজ্য সংস্থায় (WTO) ভারতের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি (PRI) হিসেবে নিয়োগ করা হল।

২০১৪ সাল থেকে রাজিব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত সচিব হিসাবে কাজ করছেন। ‌তিনি ১৯৯৬ ব্যাচের আইএএস গুজরাত ক্যাডার। ২০০৯ সালে ইউপিএ আমলে তিনি প্রধানমন্ত্রীর দফতরে প্রথম বহাল হন। নতুন দায়িত্ব পাওয়ার সুবাদে এবার তাঁকে ওয়াশিংটন ডিসি-তে কর্মরত থাকতে হবে।

অন্য দিকে, ব্রজেন্দ্র নবনীত ১৯৯৯ সালের তামিলনাডু ক্যাডারের আইএএস। WTO-তে নতুন দায়িত্ব পাওয়ার পরে তিনি জেনিভার বাসিন্দা হতে চলেছেন। কেন্দ্রীয় প্রশাসনের বিদেশি অ্যাসাইনমেন্ট নিয়োগ প্রক্রিয়া মেনেই এই দুই আমলাকে বহাল করা হয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

এঁরা দুই জন ছাড়াও ১৯৯৩ সালের অসম ও মেঘালয় ক্যাডারের আইএএস রবি কোটাকে ওয়াশিংটন ডিসি-তে ভারতীয় দূতাবাসে মিনিস্টার (অর্থনীতি) পদে বহাল করেছে কেন্দ্রীয় সরকার।

পাশাপাশি, ২০০৪ সালের ব্যাচের আইএএস অশোক কুমারকে ব্রাসেলসে ভারতীয় দূতাবাসে উপদেষ্টা (শিল্প ও ইঞ্জিনিয়ারিং) পদে বহাল করেছে কেন্দ্রীয় প্রশাসন।

You might also like
Comments
Loading...