সব খবর সবার আগে।

দেশে করোনা প্রতিষেধকের উৎপাদন সরেজমিনে দেখতে আমেদাবাদে জাইডাস ক্যাডিলার দফতরে প্রধানমন্ত্রী

আজ একসঙ্গে তিনটি শহরে করোনার প্রতিষেধক সরোজমিনে দেখার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। হায়দ্রাবাদে ভারত বায়োটেক, পুনের সেরাম ইনস্টিটিউট আর আমেদাবাদের জাইডাস ক্যাডিলায়।

পূর্বনির্ধারিত সূচি মোতাবেক ভারতে কোভিড ভ্যাক্সিন উৎপাদন প্রক্রিয়া সরেজমিনে দেখতে শনিবার সকালে আমেদাবাদের জাইডাস ক্যাডিলা সংস্থার দফতর জাইডাস বায়োটেক পার্কে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা মহামারীকে প্রতিরোধ করতে ভারতে প্রতিষেধকের উৎপাদন ব্যবস্থার সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এ দিন তিন শহরে সফরের পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী। সফরের শুরুতেই তিনি পৌঁছেছেন গুজরাতে জাইডাস ক্যাডিলা সংস্থার গবেষণাগারে। জাইডা বায়োটেক পার্কে ভ্যাক্সিন উৎপাদনের খুঁটিনাটি সম্পর্কে জানার পরে তিনি পুনেতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং হায়দরাবাদে ভারত বায়োটেক সংস্থার কারখানা ও গবেষণাগারও ঘুরে দেখবেন।

ইতিমধ্যেই জাইডাস-এর তরফে ঘোষণা করা হয় যে, তাদের তৈরি টিকার প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হয়েছে এবং বর্তমানে দ্বিতীয় পর্বের ট্রায়াল চালু রয়েছে। কোভিড টিকা উৎপাদন করতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে জাইডাস ক্যাডিলা। অন্য দিকে, বিশ্বের বৃহত্তম ভ্যাক্সিন উৎপাদক সেরাম ইনস্টিটিউট এই টিকার বহুল উৎপাদনের দায়িত্বে রয়েছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...