সব খবর সবার আগে।

রাস্তার ধারের হকারদের জন্য মোদীর ‘স্বনিধি’ প্রকল্প! আজ ৩ লক্ষ হকারের হাতে দেওয়া হলো ঋণের টাকা

করোনার জেরে দেশব্যাপী হওয়া লকডাউনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন রাস্তার ধারের হকাররা (Road side vendors)। বেশ কয়েক মাসের জন্য সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছিল তাঁদের ব্যবসা। আর এবার এহেন হকারদের কথা মাথায় রেখেই পাশে দাঁড়ালো নরেন্দ্র মোদী সরকার। তাঁদেরকে সরাসরি আর্থিক সাহায্য করা হবে বলে জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর ‘স্বনিধি’ (SVANidhi scheme) প্রকল্পের আওতায় হকারদের ব্যবসা শুরু করতে সাহায্য করা হবে।

এদিন এক অনুষ্ঠানের মাধ্যমে ঋণের অর্থ তুলে দেবেন প্রধানমন্ত্রী। হকারদের সর্বোচ্চ ১০ হাজার টাকা করে ঋণ দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এই প্রকল্পের জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। এই প্রকল্পে শুধুমাত্র রাস্তার ধারের দোকানদারদের সাহায্য করা হবে। সবজি, ফল, লন্ড্রি, সেলুন, পানের দোকান এই প্রকল্পের অধীনে পড়ছে। প্রায় ৫০ লক্ষ হকারের কাছে এই প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্য মাত্রা রেখেছে মোদী সরকার। এই ঋণ নিতে গেলে সেরকম কোনও কড়া শর্ত থাকছে না। কোনও গ্যারান্টিও লাগবে না।

শুধু মাত্র এক বছরের মধ্যে এই ঋণ ফেরত করতে হবে সরকারকে। যাঁরা একবছরের মধ্যে এই টাকা শোধ করে ফেলতে পারবেন, তাঁদেরকে ৭ শতাংশ হারে সুদে ভর্তুকি দেওয়া হবে। মোবাইল অ্যাপ কিংবা পোর্টালের মাধ্যমে এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে। এখন‌ও পর্যন্ত এই প্রকল্পের আওতায় ঋণ নেওয়ার জন্য যোগী রাজ্য থেকে ৫৫৭,০০০ টি আবেদন জমা পড়েছে। যা এই মুহূর্তে দেশে সর্বাধিক।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...