সব খবর সবার আগে।

ভারতে প্রতিষেধক তৈরীর কাজ কেমন চলছে? পর্যবেক্ষণে কাল সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়েটেকে নরেন্দ্র মোদী

চলতি সপ্তাহের মঙ্গলবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা সংক্রান্ত আলোচনায় বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। কবে করোনার প্রতিষেধক বাজারে আসবে তা নিয়ে কোনও সদুত্তর দেশের কোন‌ও রাজ্যকেই দিতে পারেননি তিনি। তবে ভ্যাকসিন সংরক্ষণের বিষয়ে বেশ কিছু প্রস্তুতির কথা বলেন প্রধানমন্ত্রী। প্রতিষেধক সংরক্ষণের জন্য দেশের প্রত্যেকটি রাজ্য কে যথাযথ পরিমাণ কোল্ডস্টোরেজ নির্দেশ দেন তিনি।

একইসঙ্গে প্রত্যেকে রাজ্যকে তিনি নির্দেশ দেন ভ্যাকসিন নিয়ে কোন‌ওরকম উদাসীনতা না দেখানোর। কিন্তু এখনো পর্যন্ত জানা যায় নি ভারতে ভ্যাকসিনের প্রস্তুতি ঠিক কি পর্যায় রয়েছে।
আর তা স্বচক্ষে দেখতে শনিবার পুণের সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার সংবিধান দিবসে তাঁর সফরের সিদ্ধান্ত তিনি দেশবাসীকে জানিয়েছিলেন । দেশে কীভাবে বানানো হচ্ছে প্রতিষেধক, কী কী নিয়মবিধি সহ সতর্কতা মেনে চলা হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে শনিবার সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে প্রতিষেধক তৈরি হলে কীভাবে তা বন্টন করা হবে তা নিয়েও আলোচনা করবেন তিনি। ভারত বায়োটেকের গবেষণাগারেও যাবেন তিনি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যে টিকা অ্যাস্ট্রাজেনেকা বানাচ্ছে, তা ভারতে বানানোর অনুমতি পেয়েছে পুণের সেরাম ইনস্টিটিউট। বিপুল পরিমাণে তা বানানো হচ্ছে বলে সেরাম সূত্রে খবর।
আর প্রতিষেধক পর্যবেক্ষণে প্রধানমন্ত্রীর যাওয়া নিয়ে ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে দেশের দুই রাজ্যের। হায়দরাবাদের পুলিশ কমিশনার ভি সি সজ্জনার জানান, আগামীকাল শনিবার বিকেল সাড়ে ৩টের পর হায়দরাবাদে পৌঁছনোর কথা প্রধানমন্ত্রীর। বিমানবন্দর থেকে কনভয় নিয়ে যাবেন জিনোম ভ্যালির ভারত বায়োটেক-এর টিকা তৈরির গবেষণাগারে। হায়দরাবাদে প্রায় ঘণ্টাদু’য়েক থেকে তিনি যাবেন পুণের সেরাম ইনস্টিটিউটে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...