সব খবর সবার আগে।

ফের কি লকডাউন? জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে বিকেল ৫টায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

গতবছর করোনা মহামারী দেশে শুরু হওয়ার একদম প্রাথমিক পর্যায়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে একদিনের জন্য জনতা কার্ফু জারি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরের ভাষণে তিনি লকডাউন জারি করেন এবং তারপর জাতির উদ্দেশ্যে বিভিন্ন ভাষণে বাড়তে থাকে লকডাউনের সময়সীমা।

দেশে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ ইতিমধ্যেই কেড়ে নিয়ে গেছে বহু প্রাণ। হয়তো প্রথমের থেকে কিছুটা বেশিই। কিন্তু জারি হয়নি দেশজুড়ে লকডাউন। বিভিন্ন রাজ্য সাময়িক সময়ের জন্য লকডাউন জারি করে। ইতিমধ্যেই আজ থেকে উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, দিল্লি সহ একাধিক জায়গায় লকডাউনের শিকল আলগা করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

আর এর মধ্যেই জানা যাচ্ছে, আজ বিকেল ৫টায় ফের জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে চলেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আর এই পরিস্থিতিতে এবার দেশবাসীর মনে প্রশ্ন উঠছে তাহলে কি ফের লকডাউনের পথে হাঁটতে চলেছে সরকার? কিন্তু দেশজুড়ে লকডাউনকে করণা মহামারীর মোকাবিলার একদম শেষতম অস্ত্র হিসেবে তুলে রাখতে বলেছিলেন প্রধানমন্ত্রী মোদী।

আজকের বক্তৃতায় প্রধানমন্ত্রী কি বিষয়ের উপর আলোকপাত করবেন সেই বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি প্রধানমন্ত্রীর সচিবালয়ের তরফে।

করোনা মহামারীর দ্বিতীয় পর্যায়ে দেশজুড়ে বীভৎসতার জন্য প্রধানমন্ত্রীকে দায়ী করে দেশের বেশিরভাগ মানুষ। সমালোচিত হন বিদেশেও। অক্সিজেনের  সংকট, হাসপাতালের শয্যার অপ্রতুলতা, প্রতিষেধকের অমিল একাধিক কারণে দ্বিতীয় দফায় কাঠগড়ায় ওঠে মোদী  সরকার। আর তাই প্রথমের থেকে দ্বিতীয় দফায় অবস্থা ভয়ঙ্কর হলেও জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে খুব কম‌ই আসেন প্রধানমন্ত্রী। তাই এবার আজ হঠাৎ করে প্রধানমন্ত্রী কী বলতে চলেছেন সেই নিয়ে উৎসুক দেশ।

তবে একাধিক বিষয়ে আলোকপাত করার সম্ভাবনা রয়েছে আজ। যেমন জিডিপি বৃদ্ধিতে বড় ধাক্কা খেয়েছে দেশ। ৪০ বছরে এই প্রথম সর্বনিম্ন জিডিপি বৃদ্ধি দেখেছে ভারত। অর্থনীতি সচল করতে কোনও বিশেষ দিশা দেখান কিনা প্রধানমন্ত্রী, সে দিকেও নজর রয়েছে সকলের।

একইসঙ্গে করোনার দ্বিতীয় ঢেউয়ের বিদায়ের সঙ্গে সঙ্গে দেশে তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা দেখা গিয়েছে। সেই ঢেউয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে শিশুরা। তাই শিশুদের দ্রুত টিকাকরণের জন্য ইতিমধ্যেই দিল্লির এইমসে শুরু হয়েছে কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ। তা নিয়ে মন্তব্য করতে পারেন প্রধানমন্ত্রী l

এদিন প্রধানমন্ত্রীর অফিস থেকে টুইট করে লেখা হয়েছে, ‘‌৭ই জুন বিকেল ৫টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।’‌

You might also like
Comments
Loading...