দেশ

চালু হচ্ছে লতা দীননাথ মঙ্গেশকর পুরস্কার, প্রথমবারই এই সম্মান পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রয়াত কিংবদন্তি লতা মঙ্গেশকরের স্মৃতিতে চালু হচ্ছে পুরস্কার। আর প্রথমবারই এই সম্মান পাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৪শে এপ্রিল ৮০তম বার্ষিক মাস্টার দীননাথ মঙ্গেশকর পুরস্কার প্রদান অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেওয়া হবে প্রধানমন্ত্রীর হাতে। মুম্বইয়ের সম্মুখানন্দ হলে এই অনুষ্ঠান হবে বলে জানা গিয়েছে।

চলতি বছরেই সঙ্গীত জগতকে চিরবিদায় জানিয়ে প্রয়াত হয়েছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। করোনা ও নিউমোনিয়ার জোড়া ধাক্কা সামলে উঠতে পারেন নি তিনি। করোনামুক্ত হলেও তিনি ভর্তি ছিলেন মুম্বইয়ের ব্রিচ অ্যান্ড ক্যান্ডি হাসপাতালে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কোকিলকণ্ঠীর প্রয়াণে শোকের ছায়া নেমে আসে গোটা দেশে। মুম্বইয়ে কিংবদন্তি গায়িকার অন্ত্যেষ্টি অনুষ্ঠানে হাজির ছিলেন প্রধানমন্ত্রী।

কিংবদন্তি সংগীতশিল্পীর স্মরণে পুরস্কার শুরু করার ব্যাপারে মাস্টার দীননাথ মঙ্গেশকর স্মৃতি প্রতিষ্ঠান চ্যারিটেবল ট্রাস্ট বিবৃতি দিয়ে জানায় যে প্রত্যেক বছর এই পুরস্কার এমন একজনকে দেওয়া হবে যিনি আমাদের দেশ, দেশের মানুষ ও সমাজে ছকভাঙা, নজির স্থাপনকারী অবদান রেখেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশ ও সমাজের জন্য নিঃস্বার্থ সেবার জন্য এই পুরস্কার পাচ্ছেন বলে জানায় ট্রাস্ট। তাদের কথায়, “উনি এমন এক আন্তর্জাতিক ব্যক্তিত্ব যিনি ভারতকে বিশ্ব নেতা হওয়ার পথে নিয়ে গিয়েছেন। আমাদের প্রিয় দেশে তাঁর নেতৃত্বে, অনুপ্রেরণায় প্রতিটি ক্ষেত্রে চমকপ্রদ অগ্রগতি হচ্ছে। তিনি অবশ্যই আমাদের মহান দেশের কয়েক হাজার বছরের ইতিহাসে বড় নেতাদের অন্যতম”।

অন্যদিকে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন যে সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের নামে অযোধ্যায় একটি চকের নামকরণ করা হবে। যুগের পর জুগ ধরে কোকিলা কণ্ঠী লতা মঙ্গেশকর নিজের সুর দিয়ে মানুষের মনে জায়গা করে নিয়েছেন। তাঁর সুর, গান এখন সঙ্গীতপ্রেমীদের সম্পদ। সেই কিংবদন্তি শিল্পীকে সম্মান জানাতেই অযোধ্যার একটি চকের এই নামকরণ করা হবে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button