দেশ

ফের বিতর্ক! তাজমহলে নামাজ পড়ার জের, চার পর্যটককে গ্রেফতার করল পুলিশ

তাজমহল নিয়ে বিতর্ক যেন কমতেই চাইছে না। তাজমহল চত্বরে নামাজ পড়ার অভিযোগ উঠল চারজনের বিরুদ্ধে। সেই চার অভিযুক্তকে ইতিমধ্যেই আটক করেছে পুলিশ।

পুলিশ সূত্রের খবর অনুযায়ী, তাজমহল চত্বরে নামাজ পড়ার অপরাধে সিআইএসএফের তরফে চারজনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে একজন আজমগড় ও বাকি তিনজন হায়দ্রাবাদের বাসিন্দা। এই চারজনকে গ্রেফতার করার পর তাদের আগ্রা পুলিশের হাতে তুলে দিয়েছে সিআইএসএফ।

তাজমহলের মূখ্য দরজার পশ্চিম দিকে শাহী মসজিদ রয়েছে। নিয়ম অনুযায়ী, প্রতি শুক্রবার সমস্ত পর্যটকদের জন্য বন্ধ থাকে তাজমহল। শুধুমাত্র দুপুর ১২টা থেকে ২টো পর্যন্ত নমাজ পড়ার জন্য খুলে দেওয়া হয় তাজমহল।

কী ঘটেছিল সেদিন?

সূত্রের খবর অনুযায়ী, ঘটনার দিন অর্থাৎ গতকাল, বুধবার ওই চার অভিযুক্ত মসজিদে নিয়মের বিরুদ্ধে গিয়ে নামাজ পড়ে। যদিও এএসআই-এর তরফে শুধুমাত্র শুক্রবারই নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে।

ইন্তজামিয়া কমিটির অধ্যক্ষ ইব্রাহিম জৈদী এই বিষয়ে বলেন, “এতকাল ধরে তাজমহলের মসজিদে নমাজ পড়া হয়। সম্প্রতি সুপ্রিম কোর্টের নির্দেশের দোহাই দিয়ে এএসআই তাজমহলে নমাজ নিষিদ্ধ করেছে। যদি এইরকম নির্দেশ থাকে তাহলে তাজমহলের বাইরে বোর্ড লাগানো উচিত”।

তাজমহল নিয়ে বিতর্ক শুরু হয়েছে মাসখানেক ধরেই। গত মাসে অযোধ্যার মহন্ত পরমহংস দাস তাজমহলকে তেজোমহালয় শিবমন্দির বলে ভূমি পুজো করার কথা বলেন। স্থানীয় মুসলিমদের তরফে আটকানো হয় মহন্তকে ও একরাতের জন্য তাঁকে নজরবন্দিও করা হয়।

এরপরই অযোধ্যার এক বিজেপি নেতা তাজমহলের দরজা খোলার জন্য আবেদন জানান লখনউ হাইকোর্টে। কিন্তু সেই আবেদন খারিজ করে দেওয়া হয়। তবে বুধবারের নামাজ পড়ার ঘটনায় ফের একবার সেই বিতর্কের আঁচে ঘি পড়ল।

Related Articles

Back to top button