দেশ

গুজরাত ও হিমাচলপ্রদেশের বিধানসভা নির্বাচনে গোহারান হারবে কংগ্রেস, ভবিষ্যৎবাণী করে দিলেন প্রশান্ত কিশোর

কিছুদিন আগেও তাঁর কংগ্রেসে(Congress) যোগ দেওয়া নিয়ে নানান জল্পনা তৈরি হয়েছে। কংগ্রেসকে পুনরুজ্জীবিত করতে তিনি কম চেষ্টা করেন নি। কিন্তু না তিনি কংগ্রেসে যোগ দিয়েছেন আর না ফিরেছে হাত শিবিরের হাল। এবারব এই দল নিয়েই এক ভবিষ্যৎবাণী করলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর(Prashant Kishor)।

কার্যত তিনি লিখেই দিলেন যে গুজরাত ও হিমাচলপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি হবে। এমনকি, রাজস্থানের উদয়পুরে কংগ্রেস যে চিন্তন শিবিরের আয়োজন করেছিল, তা দিয়েও লাভের লাভ কিছুই হবে না। পিকে এমন আগাম বার্তার জেরে কংগ্রেসের অন্দরে বেশ অস্বস্তি বেড়েছে।

আজ, শুক্রবার একটি টুইট করে প্রশান্ত কিশোর লেখেন, “আমাকে লোকে বারবার জিজ্ঞেস করছে উদয়পুর চিন্তন শিবিরের ফলাফল কী হল। আমার মতে এটাতে অর্থবহ কোনও লাভ কংগ্রেসের হয়নি। শুধু বর্তমান পরিস্থিতিকে দীর্ঘস্থায়ী করা হয়েছে। কংগ্রেস নেতৃত্ব আরও খানিকটা সময় পেয়ে গেল। অন্তত গুজরাট এবং হিমাচলের বিধানসভায় ভরাডুবি হওয়া পর্যন্ত”। একরকম ঘুরিয়েই পিকে বলে দিলেন যে গুজরাত এবং হিমাচল প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেস হারতে চলেছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই কংগ্রেস নেতৃত্বের সঙ্গে দফায় দফায় একাধিক বৈঠক সেরেছেন প্রশান্ত কিশোর। কংগ্রেসকে পুনরুজ্জীবিত করার জন্য দলের নেতৃত্বকে নানান পরামর্শও দিয়েছেন তিনি। তাঁর কংগ্রেসে যোগ দেওয়া নিয়েও নানান জল্পনা শুরু হয়।

শোনা যায়, প্রশান্ত কিশোরকে কংগ্রেসে যোগ দেওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে দলের তরফে। কিন্তু তিনি সেই প্রস্তাবে রাজি হন না। এখন নিজের আলাদা রাজনৈতিক দল তৈরি করার চেষ্টায় রয়েছেন পিকে। এর পাশাপাশি তৃণমূল, টিআরএসের মতো নানান দলগুলির ভোটকুশলী হিসেবেও কাজ করছেন তিনি।

তবে কংগ্রেস নেতৃত্বের দাবী, পিকে কংগ্রেসে যোগ না দিলেও তাঁর অনেক পরামর্শই দলের তরফে মেনে নেওয়া হয়েছে। তাদের তরফে এও জানানো হয়েছে যে উদয়পুরের চিন্তন শিবিরে বেশ কিছু কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে যা বেশ কার্যকর হয়েছে।

এমনকি, পিকের সুপারিশ মেনে সংগঠনে তরুণদের উপস্থিতি বাড়াতে সব কমিটি এবং দলীয় পদে তরুণদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও, কংগ্রেসে এক ব্যক্তি এক পদ, এক পরিবার এক টিকিটের মতো পদক্ষেপের কথা ভাবা হয়েছে। কিন্তু তাও পিকের কথায়, এর কোনও কিছুই ফলপ্রসূ হবে না।

Related Articles

Back to top button