India

হেঁশেলে আগুন! একলাফে আরও ৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম, কলকাতায় গ্যাসের দাম পার করল ১০০০-এর গণ্ডি

বিজ্ঞাপন

নাভিশ্বাস ওঠার জোগাড় এবার সাধারণ মানুষের। শুক্রবার মধ্যরাতেই আরও ৫০ টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের। এই দাম বাড়ার ফলে কলকাতায় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়াল ১০২৬ টাকা। নানা  নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধির জেরে এমনিতেই নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের হয়রানির শেষ নেই। আর এরই মধ্যে গ্যাসের দাম বেড়ে যাওয়ায় কার্যত মাথায় হাত পড়েছে আমজনতার।

বিজ্ঞাপন

একদিকে দরকারি সব ওষুধের দাম বেড়েছে। পাল্লা দিয়ে বাড়ছে শাকসবজির দামও। সেই জায়গায় দাঁড়িয়ে অনেক জায়গাতেই রান্নার গ্যাসে নামমাত্র ভর্তুকি বা অনেক জায়গায় তাও মিলছে না। আর এরই মধ্যে দাম বেড়ে গেল রান্নার গ্যাসের। তবে মাসের প্রথমে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১০০ টাকা বাড়লেও, এই দফায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমল ৯.৫০ টাকা।

বিজ্ঞাপন

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জেরে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলে ব্যারেল পিছু ১০০ ডলার দাম বেড়েছে বেশ কিছুদিন আগেই। চারমাস দাম স্থির থাকার পর গত ২২শে মার্চ থেকে দিনদিন বাড়ছে জ্বালানির দাম। কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম বেড়েছে ১০.৪৫ টাকা ও লিটার প্রতি ডিজেলের দাম বেড়েছে ১০.০৪ টাকা। আর এখন মূল্যবৃদ্ধি আমজনতার হেঁশেলেও। একলাফে ৫০ টাকা বেড়ে গেল গ্যাসের দাম।

বিজ্ঞাপন

করোনাকালে এমনিতেই সাধারণ মানুষের আয় কমেছে। চিকিৎসার পিছনে অনেকেরই অনেক টাকা গিয়েছে। সংসার চালাতে হিমশিম খাচ্ছেন অনেকেই। এমন অবস্থায় তেলে শুল্ক কমানো ও রান্নার গ্যাসে ভর্তুকি বাড়ানোর দাবী তুলেছেন অনেকেই। কিন্তু সেদিকে যেন লক্ষ্যই নেই সরকারের। কেন্দ্র ও নানান বিরোধী রাজ্যগুলি একে অপরকে দুষতেই ব্যস্ত।

বিজ্ঞাপন

তেল সংস্থা সূত্রের দাবী, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দর বেড়েছে। ভূ-রাজনৈতিক কারণে গ্যাসের দামও আকাশছোঁয়া। এর ফলে এ মাসে দেশে
এলপিজির দাম যে বাড়বে, এমন আশঙ্কা আগে থেকেই ছিল। মাসের প্রথমেই দাম বেড়েছিল বাণিজ্যিক সিলিন্ডারের। আর এবার বাজারের সঙ্গে তাল মেলাতে সেই একই পথে হেঁটে দাম বাড়ল বাড়িতে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading