India

মাসের শুরুতেই মিলল অনেকটা স্বস্তি, এক ধাক্কায় ৯২ টাকা দাম কমল রান্নার গ্যাস সিলিন্ডারের

বিজ্ঞাপন

নতুন অর্থবর্ষের শুরুতেই সুখবর। স্বস্তি দিয়ে বেশ অনেকটা দাম কমল রান্নার গ্যাস সিলিন্ডারের। আজ, ১লা এপ্রিল থেকে ধার্য হল এই নতুন দাম। এক ধাক্কায় ৯২ টাকা কমে গিয়েছে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম।

বিজ্ঞাপন

নতুন অর্থবর্ষে সাধারণত নতুন দাম ধার্য করে থাকে পেট্রোলিয়াম কোম্পানিগুলি। এবার ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথমদিনেই রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমে গেল ৯২ টাকা। এর জেরে বেশ খুশির হাওয়া সকলের মধ্যে।

বিজ্ঞাপন

তবে এই দাম কমার ফলে স্বস্তি পেলেন হোটেল ও রেস্তোরাঁর মালিকরা। কারণ দাম কমেছে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের। গৃহস্থালির গ্যাসের দামের কোনও পরিবর্তন ঘটে নি। ২০২২ সালে থেকে এই বছরের এখনও পর্যন্ত গৃহস্থালির গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে মোট চারবার। এর জেরে জ্বালানির জেরে মধ্যবিত্তদের জ্বালা কম হচ্ছে না কোনওমতেই।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

গত জানুয়ারিতে ২৫ টাকা দাম বেড়েছিল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের। বর্তমানে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম গিয়ে দাঁড়াল ২০২৮ টাকা। এক বছরে দিল্লিতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের মূল্য মোট ২২৫ টাকা কমেছে। অন্যদিকে, মুম্বই ও চেন্নাইয়ে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের মূল্য ১৯৮০ টাকা এবং ২১৯২.৫০ টাকা। কলকাতায় সেই দাম ২১৩২ টাকা। এই দাম কমার ফলে আপাতত স্বস্তিতে হোটেল, রেস্তোরাঁর মালিকরা।

তবে গৃহস্থালির গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিতই থাকল। গত মাসে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন, ৯.৫৯ কোটি মানুষ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় প্রতিটি ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের উপর ২০০ টাকা ভর্তুকি পাবেন। বছরে মোট ১২টা সিলিন্ডারের উপর ভর্তুকি মিলবে। তবে গত মাসেই গৃহস্থালির গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল ৫০ টাকা। দাম আদৌ পরে কমে কী না, এখন সেদিকেই তাকিয়ে আমজনতা।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading