দেশ

মধ্যবিত্তদের মাথায় হাত, ইউক্রেন-রাশিয়ার সংঘাতের জেরে একলাফে ১০৮ টাকা বেড়ে গেল রান্নার গ্যাসের দাম

ফের বাড়ল গ্যাস সিলিন্ডারের দাম। সিলিন্ডার প্রতি ১০৮ টাকা দাম বাড়ল। ১লা মার্চ অর্থাৎ মঙ্গলবার থেকেই নতুন এই দাম কার্যকর হবে। তবে বাড়িতে যে গ্যাস সিলিন্ডারে রান্না হয়, সেই গ্যাসের দাম বাড়েনি। দাম বেড়েছে বাণিজ্যিক সিলিন্ডার অর্থাৎ ১৯ কেজি সিলিন্ডারের দাম।

সিলিন্ডার প্রতি এখন নতুন দাম হয়ে দাঁড়াল ২ হাজার ৯৫ টাকা। এর জেরে মধ্যবিত্তদের জীবনে সরাসরি প্রভাব না পড়লেও, পরোক্ষভাবে যে প্রভাব পড়বে, তা মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্ব বাজারের দামের উপরেই সাধারণত এই গ্যাসের দাম নির্ভর করে। ইউক্রেন-রাশিয়ার সংঘাতের জেরেই যে এই দাম বৃদ্ধি, তেমনটাই মনে করা হচ্ছে।

গতকাল, সোমবার মধ্যরাত থেকেই গ্যাসের এই নতুন দাম কার্যকর হয়েছে। গত বছরের ৬ অক্টোবরের পর বাড়ির রান্নার গ্যাস অর্থাৎ ১৪ কেজির সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। তবে এর মধ্যে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়েছে।

গত বছরের নভেম্বরে রান্নার গ্যাসের দাম ছিল ২ হাজার ১৭৭ টাকা। পরে সেই দাম কমে। সেই তুলনায় এখনও বাণিজ্যিক গ্যাসের দাম আয়ত্তের মধ্যে রয়েছে বলে মত বিশেষজ্ঞদের। এই বাণিজ্যিক গ্যাস সাধারণত ব্যবহার করা হয় হোটেল বা রেস্তোরাঁয়। তাই এই মূল্যবৃদ্ধির কারণে কেনা খাবারের দামে প্রভাব পড়তে পারে।

এই গ্যাস ভারত সাধারণত আমদানি করে থাকে বিদেশ থেকে। তথ্য অনুযায়ী, ২০২০ সালে ১ কোটি ৪০ লক্ষ টন গ্যাস আমদানি করেছে ভারত। এর কারণে বিশ্ব বাজারের দামের উপরেই নির্ভর করে গ্যাসের দাম। এই মূল্যবৃদ্ধি অস্বাভাবিক নয়। তবে যুদ্ধের আবহে তেল বা গ্যাসের দাম যে আরও বাড়তে পারে, তেমনটাই আশঙ্কা করা হচ্ছে।

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমেই বাড়ছে। ২০২১-এর ডিসেম্বরে অপরিশোধিত তেলের দাম ছিল প্রতি ব্যারেল প্রতি ৬৮.৮৭ ডলার যা এখন বেড়ে প্রতি ব্যারেলে ১০০ ডলার ছাড়িয়েছে। গত দেড় মাসে অপরিশধিত তেলের দাম অনেকটাই বেড়েছে। বিশেষজ্ঞদের মতে, পাঁচ রাজ্যের নির্বাচন মিটলেই জ্বালানি তেলের দাম হু হু করে বাড়বে। সেই সঙ্গে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দামও বাড়তে পারে বলে মন করা হচ্ছে।

Related Articles

Back to top button