দেশ

অনেকটাই কমতে পারে টিকার দাম, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের দাম কমে হতে পারে ২৭৫ টাকা

করোনার বিরুদ্ধে লড়ার জন্য একমাত্র অস্ত্র হল টিকা, একথা বারবার বলেছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রের তরফেও টিকাকরণের উপর বেশ জোর দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই কেন্দ্র প্রশাসনিক স্তরে নানা ন বৈঠক করেছে। রাজ্য ও জেলাস্তরেও একাধিক বৈঠক করা হয়েছে।

এরই মধ্যে জানা গেল, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের প্রতি ডোজের দাম আরও কমতে পারে। এই দুই টিকার প্রতি ডোজের দাম কমে দাঁড়াতে পারে ২৭৫ টাকায়। আর এর সঙ্গে ১৫০ টাকা অতিরিক্ত পরিষেবা চার্জ। সংবাদ সংস্থা পিটিআই-এর তরফে একটি প্রতিবেদনে জানানো হয়েছে যে করোনার এই দুটি টিকার দাম কমানোর বিষয়ে ভারতের ওষুধ নিয়ামক সংস্থার কাছে ইতিমধ্যেই আবেদন পাঠানো হয়েছে।

জানা গিয়েছে, ন্যাশানাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটিকে দাম নির্ধারণের জন্য কাজ শুরু করে দেওয়ার কথাও বলা হয়েছে। বর্তমানে, বেসরকারি জায়গা থেকে করোনার টিকা নিতে গেলে ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের প্রতি ডোজের দাম নেওয়া হয় ১২০০ টাকা ও কোভিশিল্ডের প্রতিটি ডোজের দাম নেওয়া হয় ৭৮০ টাকা। এর সঙ্গে পরিষেবা বাবদ লাগে অতিরিক্ত ১৫০ টাকা।

ওই সূত্রের তরফে পিটিআইকে জানানো হয়েছে, “এনপিপিএ-কে ভ্যাকসিনের দাম নির্ধারণের জন্য কাজ করতে বলা হয়েছে। ১৫০ টাকা অতিরিক্ত পরিষেবা চার্জের বিষয়টি আগের মতোই থাকছে। এক্ষেত্রে প্রতিটি ডোজের দাম ২৭৫ টাকার মধ্যে সীমাবদ্ধ করা হতে পারে”।

বলে রাখি, কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার করোনা বিষয়ক বিশেষজ্ঞ কমিটি গত ১৯শে জানুয়ারি কিছু শর্ত সাপেক্ষে প্রাপ্তবয়স্কদের ব্যবহারের জন্য কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন খোলা বাজারে অনুমোদন দেওয়ার সুপারিশ করেছিল।

গত ২৫শে অক্টোবর সেরাম ইনস্টটিউট অফ ইন্ডিয়ার ডিরেক্টর প্রকাশ কুমার সিং ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছে কোভশিল্ড টিকার জন্য খোলা বাজারের অনুমোদন চেয়ে একটি আবেদন করেছিলেন। এই একই আবেদন জানানো হয়েছিল ভারত বায়োটেকের হোল টাইম ডিরেক্টর ভি কৃষ্ণ মোহনের তরফেও। কোভ্যক্সিন টিকার জন্য খোলা বাজার চেয়ে প্রি-ক্লিনিক্যাল ও ক্লিনিক্যাল ডেটা-সহ সমস্ত তথ্য জমাও দিয়েছেন তিনি।

কোভিশিল্ড ও কোভ্যাক্সিন, এই দুটি টিকাই দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। কোনও টিকাকে তখনই খোলা বাজারের জন্য অনুমোদন দেওয়া হয় যখন টিকাটিকে সম্পূর্ণভাবে নিরাপদ ও কার্যকর বলে মনে করা হয়।

Related Articles

Back to top button