দেশ

মধ্যবিত্তদের শিবে সংক্রান্তি! জুনের শুরুতেই বাড়তে পারে রান্নার গ্যাসের দাম, গুনতে হবে ১১০০ টাকা

এমনিতেই জনসাধারণের আর্থিক অবস্থা বিশেষ ভালো নয়। আর এমন আবহে এবার ফের বাড়তে চলেছে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। বর্তমানে কলকাতায় রান্নার গ্যাসের দাম ১,০২৯ টাকা। সেটাই বেড়ে ১১০০ টাকা হতে পারে বলে মনে করা হচ্ছে।

গত মাসেই ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পায় ৫০ টাকা আর বাণিজ্যিক গ্যাসের দাম বৃদ্ধি প্রায় ৩.৫০ টাকা। প্রতি মাসের শুরুতেই এলপিজি গ্যাসের নতুন দাম নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, আগামীকাল অর্থাৎ পয়লা জুন বাড়তে পারে এলপিজি গ্যাসের দাম, এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

গ্যাসের দাম আপাতত কমার সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে। কারণ সবকটি জ্বালানির দামই বেড়ে চলেছে। এমন অবস্থায় এলপিজির দামও যে বাড়তে পারে, তার সম্ভাবনা বেশ প্রবল।

বর্তমানে দেশের চার মেট্রো শহরের এলপিজি দামের উপর খেয়াল করলে দেখা যাবে যে দিল্লিতে এলপিজি সিলিন্ডারের দাম রয়েছে ১,০০৩ টাকা, মুম্বইয়ে দাম ১,০০২.৫০ টাকা, কলকাতায় দাম ১,০২৯ টাকা, ও চেন্নাইয়ে দাম এলপিজি গ্যাসের দাম ১,০৫.৫০ টাকা।

গত ১৯শে মে কলকাতায় জ্বালানির দাম বেড়েছিল। সেই সময় দেশজুড়ে নানান শহরে পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হয়েছিল ৩.৫০ টাকা।

শোনা যাচ্ছে, শুধু গার্হস্থ্য ১৪ কেজির সিলিন্ডারই নয়, দাম বাড়তে পারে বাণিজ্যিক সিলিন্ডারেরও। কলকাতায় ১৯ কেজি কমার্শিয়াল গ্যাস বা বাণিজ্যিক সিলিন্ডারের দাম আপাতত ২,৩৫৫.৫০ টাকা। আগে এই সিলিন্ডারের দাম ছিল ২,২৫৩ টাকা। শেষবার প্রায় ১০০ টাকারও বেশি দাম বাড়ে বাণিজ্যিক সিলিন্ডারের।

বর্তমানে প্রায় প্রতিদিনই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে চলেছে। শাকসবজি থেকে শুরু করে মুরগি, ওষুধ, পেট্রোল-ডিজেলে সবকিছুই যেন আকাশছোঁয়া দাম। এবার ফের একবার যদি রান্নার গ্যাসের দামও বৃদ্ধি পায়, তাহলে সাধারণ মানুষের পরিস্থিতি আরও খারাপ হবে।

Related Articles

Back to top button