দেশ

সেপ্টেম্বরের মধ্যে বাবরি ধ্বংসের ঘটনায় লালকৃষ্ণ আডবানির বিরুদ্ধে মামলার রায়ঃ সুপ্রিম কোর্ট

বিতর্কিত বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানির বিরুদ্ধে চলা ফৌজদারি মামলার শুনানি শেষ করে রায় দিতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সেই এক‌ই ফৌজদারি মামলায় আর এক বর্ষীয়ান বিজেপি নেতা মুরলী মনোহর জোশী এবং উমা ভারতীর নামও রয়েছে।

গত মে মাসেই বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্র কুমার যাদবকে ৩১শে আগস্টের মধ্যে রায় দেওয়ার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। তারপর বিচারক যাদবের রিপোর্ট বিবেচনা করে বিচারপতি আর নরিম্যানের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ সেই বিচারের মেয়াদকে আর‌ও একমাস বাড়িয়েছে। সেই রিপোর্ট বিচারক যাদব জানিয়েছিলেন, শুনানি পর্ব একেবারে শেষ পর্বে আছে।

গত ১৯ শে আগস্টের রায়ে ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ‘বিশেষ বিচারক সুরেন্দ্র কুমার যাদবের রিপোর্ট পড়ে এবং শুনানি একেবারে শেষ পর্যায়ে আছে বিবেচনা করে রায়দান-সহ শুনানি সম্পূর্ণ করার জন্য আমরা একমাস সময় মঞ্জুর করছি।’ এই নিয়ে চতুর্থবার মামলার শুনানি শেষ করার সময়সীমা বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্ট।

সেই ১৯৯২-এ অযোধ্যায় বাবরি মসজিদের ধ্বংসের জন্য দীর্ঘদিন ধরেই গেরুয়া শিবিরের নেতাদের বিরুদ্ধে শুনানি চলছে। ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানো (১৫৩এ ধারা), জাতীয় অখণ্ডতার উপর প্রভাব বিস্তার করা মন্তব্য (১৫৩বি ধারা)-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছিল। ২০১৭ সালের এপ্রিলে ওই বিজেপি নেতাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি ধারাও যোগ করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই সময় দু’বছরের মধ্যে শুনানি শেষ করারও নির্দেশ দেওয়া হয়েছিল।

Related Articles

Back to top button