India

মোদী সরকার-সহ ৯ বিজেপি শাসিত রাজ্য তো দাম কমাল, মমতা সরকার কবে পেট্রোপণ্যের উপর থেকে শুল্ক কমাবে? উঠছে প্রশ্ন

বিজ্ঞাপন

পেট্রোল ও ডিজেলের উপর থেকে মোদী সরকার শুল্ক কমানোর ঘোষণা করার পর এবার বিজেপি শাসিত ৯টি রাজ্য পেট্রোপণ্যের উপর শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। ত্রিপুরা, অসম, উত্তরপ্রদেশ, মণিপুর, গোয়া, কর্ণাটক, গুজরাত, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের সরকার পেট্রোল ও ডিজেলের উপর থেকে আবগারি শুল্ক কমানোর কথা ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

এর আগেই কেন্দ্র সরকারের তরফে পেট্রোলের উপ ৫ ও ডিজেলের উপর ১০ টাকা কমানোর কথা ঘোষণা করা হয়। এরপরই নানান বিজেপি শাসিত রাজ্যগুলি শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয়। আজ থেকে এই দাম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

কেন্দ্রের ছাড় দেওয়ার ঘোষণার পরই পেট্রোল এবং ডিজেলের দাম প্রতি লিটারে আরও ৭ টাকা কমিয়েছে অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক এবং গোয়া। এই বিষয়ে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি গতকাল, বুধবার জানান, “রাজ্যে পেট্রোলের উপর মূল্য সংযোজন কর প্রতি লিটারে ২টাকা কমানো হবে”। অন্যদিকে আবার হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানিয়েছেন যে তাঁর সরকার পেট্রোল এবং ডিজেলের উপর শুল্ক কমাবে।

বিজ্ঞাপন

পেট্রোল-ডিজেলের উপর থেকে করের বোঝা কমানোর ঘোষণার পর থেকেই বিজেপির তরফে বিরোধীদের উপর পালটা চাপ সৃষ্টি করার কৌশল অবলম্বন করা হয়। এই বিষয়ে বিজেপির আইটি সেল প্রধান অমিত মালব্য টুইট করে লেখেন, “এখন ভারত সরকার পেট্রল- ডিজেলের উপর থেকে শুল্ক কাটছাঁট করে দিয়েছে। এবার বিরোধীদের ক্ষমতায় থাকা রাজ্যগুলি কি ভ্যাট কমিয়ে নেবে”?

বিজ্ঞাপন

তিনি আরও লেখেন, “দিল্লিতে পেট্রলের উপর ৩০ শতাংশ ভ্যাট, মুম্বইতে ২৬ শতাংশ ও তার সঙ্গে অতিরিক্ত প্রতি লিটারে ১০.১২ টাকা, কলকাতায় ২৫ শতাংশ অথবা ১৩.১২ টাকা লিটার পিছু যেটা বেশি হবে সেটাই প্রযোজ্য, হায়দরাবাদে ৩৫.২০ শতাংশ ও কংগ্রেস পরিচালিত রাজস্থানে ৩৬ শতাংশ”।

এরপরই স্বাভাবিকভাবেই বঙ্গবাসীদের মনে প্রশ্ন জাগছে যে কেন্দ্র সরকার পেট্রোপণ্যের উপর শুল্ক কমাল, বিজেপি শাসিত রাজ্যগুলিও সেই পথে হাঁটল। তাহলে এবার মমতা সরকার কবে পেট্রোপণ্যের উপর আবগারি শুল্ক কমাবে? পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জন্য মমতা সরকার নানানভাবে প্রতিবাদ করেছে। এবার তিনি কী সিদ্ধান্ত নেন, এখন সেদিকে মুখিয়ে পশ্চিমবঙ্গবাসী।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading