India

BREAKING: হবেনা রেলের বেসরকারিকরণ। বিতর্কের মুখে মন্ত্রকের অবস্থান স্পষ্ট করলেন রেলমন্ত্রী!

বিজ্ঞাপন

বেসরকারি হাতে যাচ্ছে রেল। ছোট্ট একটি খবরে বিতর্কের ঝড় উঠেছিল দেশজুড়ে। তুমুল বিতর্কের মাঝেই নিজেদের অবস্থান স্পষ্ট করল রেল। বেসরকারিকরণ নিয়ে মুখ খুললেন রেলমন্ত্রী পীযুষ গয়াল। সাফ জানালেল, বেসরকারি হাতে যাচ্ছে না রেল পরিষেবা। যেমন চলছে, আগামী দিনেও সেভাবেই চলবে রেল পরিষেবা। দিন কয়েক আগেই ১০৯টি বেসরকারি রুটে রেল পরিষেবায় বেসরকারি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়েছিল। পরিষেবায় অংশ নিতে ৩০ হাজার কোটি টাকা লগ্নি করতে হত বেসরকারি সংস্থাকে। এই নিয়ে জোর জল্পনা শুরু হয়। অনেকেই বলছিলেন রেলের দরজা বেসরকারি হাতে তুলে দিচ্ছে কেন্দ্র।

বিজ্ঞাপন

তবে এদিন রেলমন্ত্রী পীযুষ গয়াল মন্ত্রকের তরফে ট্যুইটারে জানান “মোটেই বেসরকারি হাতে রেল পরিষেবা তুলে দেওয়া হচ্ছে না। যেমন চলছে তেমনই চলবে রেলের সমস্ত পরিষেবা। ১০৯টি রুটে ১৫১টি অত্যাধুনিক ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে। সেখানেই বেসরকারি বিনিয়োগের কথা ভাবা হয়। এই ব্যবস্থা কোনও ভাবেই রেল পরিষেবাকে ব্যহত করবে না। বরং কাজের সুযোগ তৈরি হবে।”

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

উল্লেখ্য, এই প্রথম বেসরকারি বিনিয়োগের জন্য দরজা খোলা হয়েছে রেলে। ১০৯টি রুটে অত্যাধুনিক ট্রেন চালানোর জন্য ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। এই ট্রেনগুলির প্রতিটিতে অন্তত ১৬টি করে কোচ থাকবে। সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে চলতে পারবে এই ট্রেনগুলি। চাহিদা অনুযায়ী রুট বেছে নেওয়া হবে। দেখা হবে কোনও ভাবেই যাতে রেলের মূল পরিষেবা ব্যহত না হয়।

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading