দেশ

করোনা নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের! এবার সমস্ত হাসপাতালেই ‘র‍্যাট’ পদ্ধতিতে হবে করোনা পরীক্ষা

দেশজুড়ে করোনা চোখ রাঙাচ্ছে। প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছেন এই মারণ ভাইরাসে। করোনা পরীক্ষার হার বাড়াতে এবার নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে গতকাল, মঙ্গলবার জানানো হয়েছে যে এবার সমস্ত সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রেই র‍্যাপিড অ্যান্টিজেন পদ্ধতি বা র‍্যাট পদ্ধতিতে হবে করোনা পরীক্ষা।

এমনকি, বাড়িতে থেকেও কীভাবে করোনা পরীক্ষা করা সম্ভব, সে বিষয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে। সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন আইসিএমআর-এর ডিরেক্টর জেনারে; বলরাম ভার্গব।

আরও পড়ুন- ফের মানবিক সোনু! করোনা আক্রান্তদের পাশে দাঁড়াতে ফ্রান্স থেকে অক্সিজেন প্লান্ট আনছেন অভিনেতা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশ জুড়ে স্কুল, কলেজ, কমিউনিটি সেন্টার, অফিসে র‍্যাট পরীক্ষার জন্য বুথ গড়ে তোলা হবে। আইএমআর-নির্ধারিত নিয়ম মেনেই র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে। আরটি-পিসিআর এবং র‌্যাটের সমস্ত রিপোর্টই আইসিএমআর-এর পোর্টালে নথিভুক্ত করা হবে। তবে সরকারের কড়া নির্দেশ, সমস্ত পরীক্ষা কেন্দ্রেই শারীরিক দূরত্ব বিধি মেনে চলতে হবে।

আরও পড়ুন- করোনাকালে মসীহা দেব! করোনা আক্রান্ত রোগীদের মুখে বিনামূল্যে খাবার তুলে দেবেন অভিনেতা-সাংসদ

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণের কাজ কত দূর এগিয়েছে, এ নিয়েও গতকাল, মঙ্গলবার পর্যালোচনা করে কেন্দ্র। সেখানেই সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়, যাঁরা টিকার প্রথম ডোজ পেয়েছেন, নির্ধারিত সময়ে তাঁরা যাতে দ্বিতীয় ডোজ পান, সেদিকে বেশি জোর দিতে হবে। কেন্দ্রের পাঠানো টিকার ৭০ শতাংশই দ্বিতীয় ডোজ দেওয়ার কাজে লাগাতে হবে এবং বাকি ৩০ শতাংশ নতুনদের দেওয়া যেতে পারে।

Related Articles

Back to top button