সব খবর সবার আগে।

রিজার্ভ ব্যাঙ্কের কমিটির প্রস্তাব, এটিএমের লিমিট ৫০০০ করা হোক, অন্যথা দিতে হবে অতিরিক্ত অর্থ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটিএম ইন্টার চেঞ্জ চার্জের বিষয় খতিয়ে দেখতে একটি বিশেষ কমিটিকে নিয়োগ করেছিল। সেই কমিটি এবার ইন্টার চেঞ্জ চার্জেস বাড়ানোর প্রস্তাব দিল অর্থাৎ এটিএম -এ ট্রানজাকশনের সময় একটা নির্দিষ্ট লিমিটের বেশি টাকা তুললে গ্রাহককে এই অতিরিক্ত অর্থ দিতে হবে ৷ মানিলাইফ সূত্রে খবর, সারা দেশের সমস্ত এটিএমের জন্য এই নতুন নিয়ম প্রস্তাবিত করেছে কমিটি।

রিপোর্টে বলা হয়েছে কমিটির প্রস্তাব অনুসারে এটিএম থেকে টাকা তোলার লিমিট মাত্র ৫০০০ করে দেওয়া হোক ৷ যদি কোনও মানুষ ওর থেকে বেশি টাকা তোলেন তবে তাকে অতিরিক্ত অর্থ দিতে হবে।

মানিলাফ সূত্রে খবর, কমিটির প্রস্তাব রিপোর্ট সবার জন্য খুলে দেওয়া হয়নি ৷ তবে হায়দ্রাবাদের শ্রীকান্ত এল রাইট টু ইনফরমেশন একটি সংস্থা , তথ্যের অধিকারের ভিত্তিতে একটি আবেদন দায়ের করে এই রিপোর্টটি দেখতে চেয়েছেন ৷

গত বছর এটিএম ইন্টার চেঞ্জ ফি পরিকাঠামোর বিষয় দেখার জন্য একটি বিশেষ কমিটি তৈরি করে আরবিআই। তারা চার্জেস বৃদ্ধি নিয়ে নিজেদের প্রস্তাব ইতিমধ্যেই সেন্ট্রাল ব্যাঙ্ককে জমা দিয়েছে ৷ তবে আরবিআই এই প্রস্তাবে স্বীকৃতি দিয়েছে কিনা তা এখনো জানা যায়নি।

মানিলাইফের রিপোর্ট অনুযায়ী, কমিটি ১৬ শতাংশ এটিএম ইন্টার চেঞ্জ চার্জেস বাড়ানোর কথা বলেছে।
তবে সারা দেশে যে সমস্ত এলাকায় ১০ লক্ষের অধিক মানুষ বাস করেন তাদের সাথে যুক্ত এটিএম এর ক্ষেত্রে এই চার্জ ধার্য করা হবে। কিন্তু যেখানে ১০ লক্ষের কম মানুস বাস করেন সেখানে ২৪ শতাংশ বৃদ্ধির কথা বলেছে কমিটি।

এছাড়াও রিপোর্টে বলা হয়েছে যেহেতু এটিএম এর ব্যবহার সুবিধাজনক তাই ব্যাঙ্কের থেকে সেখানেই মানুষ বেশি টাকা তোলেন। তাই একটি ব্যাঙ্ক ট্রানজাকশন ও এটিএম ট্রানজাকশনের মধ্যে খরচের তুলনা করা উচিত নয় ৷

Leave a Comment