আন্তর্জাতিকদেশ

পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে রাশিয়া থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র আনতে চলেছে ভারত।

এবারে আরও শক্তিশালী হতে চলেছে ভারতীয় সেনা। শত্রুপক্ষের রাতের ঘুম উড়িয়ে এবারে ভারতীয় সেনার হাতে আসতে চলেছে রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। ইতিমধ্যেই এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র নিয়ে চুক্তি পর্ব সারা হয়ে গিয়েছে রাশিয়ার সঙ্গে। ভারতে থাকা রাশিয়ার দূত জানিয়েছেন যে আগামী ২০২৩ সালের মধ্যে ভারতের হাতে এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র তুলে দিতে বদ্ধপরিকর রাশিয়া৷

 

কি সেই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র? আসুন জেনে নেওয়া যাক, এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের নাম এস ৪০০, যা একটি চলমান ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র। অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্রী বিশ্বের দূরপাল্লার নিশানা ভেদে সক্ষম একটি সার্ফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র৷ ক্ষেপণাস্ত্রটি ৬০০ কিমি দূরত্বের নিশানা লক্ষ্য করতে সক্ষম। সঙ্গে ভূপৃষ্ঠ থেকে ৩০ কিমি উচ্চতায় থাকা কোনো নিশানাতেও তা নির্ভুল আঘাত হানতে সক্ষম। এটিই বর্তমানে বিশ্বের আধুনিকতম ক্ষেপণাস্ত্র যা রাডারের মাধ্যমেও যেমন তার টার্গেট খুঁজে নিতে সক্ষম তেমনি নিজের প্রযুক্তিতেও সে তার নিশানা ভেদে অব্যর্থ। কাজেই শত্রু পক্ষের ঘুম উড়াতে এর জুড়ি মেলা ভার।

রাশিয়ার রাষ্ট্রদূতের কথানুযায়ী দু দেশের মধ্যেই পারস্পারিক স্বার্থ বজায় রেখে এই ক্ষেপণাস্ত্রের চুক্তি হয়েছে। আর সেই চুক্তি অনুযায়ীই এই ক্ষেপণাস্ত্র ২০২৩ এর মধ্যে ভারতের হাতে তুলে দেবে রাশিয়া।

Related Articles

Back to top button