India

এবার মহাকাশে পাড়ি দেবে ভগবত গীতা, নতুন ন্যানো স্যাটেলাইটে থাকছে প্রধানমন্ত্রীর ছবি-সহ ২৫০০০ ভারতীয়ের নাম

বিজ্ঞাপন

এবার স্যাটেলাইটে চেপে মহাকাশের পথে ভগবত গীতা। এই স্যাটেলাইটে চেপেই পাঠানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি ও আত্মনির্ভর ভারত লেখা প্ল্যাকার্ডও। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে এমনই স্যাটেলাইট তৈরি করা হয়েছে। এই স্যাটেলাইট তৈরিতে ইসরোর সঙ্গে হাত মিলিয়েছে বেসরকারি সংস্থা স্পেসকিডস ইন্ডিয়া। এই স্যাটেলাইটের নকশা তৈরি করেছে তারা।

বিজ্ঞাপন

এই স্যাটেলাইটের নাম দেওয়া হয়েছে সতীশ ধাওয়ান স্যাটেলাইট বা এসডি স্যাট। ফেব্রুয়ারির শেষেই পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা পিএসএলভি রকেটে চেপে এই স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথে পৌঁছবে। মহাকাশে আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে নানান বেসরকারি সংস্থার সঙ্গে সংযোগ স্থাপন করেছে ইসরো। এই প্রথম কোনও বেসরকারি উদ্যোগে মহাকাশে স্যাটেলাইট পাঠানো হচ্ছে।

বিজ্ঞাপন

এই নতুন ন্যানো স্যাটেলাইটে ভগবত গীতার সঙ্গে থাকবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি ও ২৫০০০ ভারতীয়ের নাম। এর মধ্যে অনেক নামই রয়েছে প্রবাসীদের। স্পেসকিডের কর্ণধার শ্রীমাথি কেসানের মতে ভবিষ্যতে সাধারণ মানুষের জন্য মহাকাশের দরজা খুলে দেওয়ার জন্য এই অভিযান। এটাই এর প্রথম পদক্ষেপ। ইতিমধ্যেই অনেক মানুষ নিজেদের নাম নথিভুক্ত করে ফেলেছেন বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

এই নতুন স্যাটেলাইটের প্রস্তুতি দেখাশোনার কাজের জন্য রয়েছেন ইসরোর চেয়ারম্যান কে শিবন ও সায়েন্টিফিক সম্পাদক ডঃ আর উমামহেশ্বরণ। তাদের নামও এই স্যাটেলাইটে চড়ে মহাকাশে যাবে।

বিজ্ঞাপন

এ বছরের প্রথম মহাকাশ অভিযান শুরু হয় এই ফেব্রুয়ারি মাসেই। এই স্যাটেলাইটের সঙ্গে দেশীয় উপগ্রহও পাঠানো হচ্ছে মহাকাশে। ২৮শে ফেব্রুয়ারি শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে পিএসএলভি-সি৫১ রকেটে করে প্রায় ২০টি উপগ্রহ মহাকাশে পাঠানো হবে। রকেট উৎক্ষেপণের সময় সকাল ১০টা ২৩ মিনিট। এই ২০টি উপগ্রহের মধ্যে থাকবে ব্রাজিলিয়ান স্যাটেলাইট আমাজোনিয়া ১। এটি একটি নজরদারি স্যাটেলাইট। অরণ্য বাঁচাতে বড় ভূমিকা নেবে এই স্যাটেলাইট। কোথাও জঙ্গল নষ্ট হচ্ছে কী না বা একের পর এক গাছ কেটে ফেলা হচ্ছে কী না, সেসব খবির মিলবে এই স্যাটেলাইটের মাধ্যমে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading