সব খবর সবার আগে।

সঠিকভাবে করোনা মোকাবিলা করছে না কেন্দ্র, এই অভিযোগ ভিত্তিহীন, তদন্তের আর্জি খারিজ শীর্ষ আদালতের

দেশের সর্বোচ্চ আদালতে (supreme court) করোনা (Covid-19) মহামারী মোকাবিলায় ব্যর্থ হয়েছে কেন্দ্র এই মর্মে আরজি জানিয়ে পিটিশন দায়ের করেছিলেন পাঁচজন প্রাক্তন আমলা। তাঁদের দাবি ছিল অবিলম্বে তদন্ত কমিটি গঠন করে গোটা ঘটনার তদন্ত করা। কিন্তু আজ বৃহস্পতিবার আমলাদের সেই পিটিশনের শুনানিতে সর্বোচ্চ আদালত রায় দিল কেন্দ্রের পক্ষেই।

কেন্দ্রের মহামারী সামাল দেওয়ার ব্যর্থতার পিটিশন খারিজ করে বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের (L.Nageswara Rao) বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিল, করোনা অতিমারী মোকাবিলায় কেন্দ্র ব্যর্থ না সফল, তা কখনই আইনের বিচার্য বিষয় নয়। এটা ঠিক করবে জনগণ। এই বিষয়টি কেবল আলোচনার বিষয়বস্তু হতে পারে।

এই পিটিশনের পক্ষে সুপ্রিম কোর্টে সওয়াল করেন প্রশান্ত ভূষণ (Prashant Bhushan)। পিটিশনের পক্ষে তিনি বলেন, করোনা অতিমারী মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে ২ কোটি মানুষ চাকরি হারিয়েছেন। পরিযায়ী শ্রমিকদের কয়েকশো কিলোমিটার পথ পায়ে হাঁটতে হয়েছে। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত অনেকেই পিপিই কিট–ই পাননি। অনেককে অভুক্ত থাকতে হয়েছে। তাৎপর্যপূর্ণ ভাবে প্রশান্ত ভূষণের জোরালো বক্তব্যের পরেও শীর্ষ আদালত পিটিশন খারিজ করে দেয়।

বিচারপতি নাগেশ্বর রাও এই প্রসঙ্গে নিজের জবাবে বলেন, ‘‌‘‌এই ধরনের বিষয়ে সবসময় কেউ একমত নাও হতে পারে। আমার–আপনার মতপার্থক্য থাকতেই পারে। ছ’‌মাস ধরে এই পরিস্থিতি চলছে। কিন্তু তার ছ’‌মাস আগে কে এই করোনা পরিস্থিতির বিষয়টি আন্দাজ করতে পেরেছিল?‌ আমরা এই পিটিশনটি খারিজ করছি।’‌’‌

এক‌ই সঙ্গে তিনি বলেন, ‘‌‘‌আমরা বলতে চাইছি এই ধরনের বিষয়গুলো সাধারণের আলোচনার বিষয়বস্তু। আদালত এই ব্যাপারে কখনওই হস্তক্ষেপ করতে পারে না।’‌’‌ এর আগে এক প্রাক্তন আইএএস আধিকারিক এবং এক প্রাক্তন আইএফএস আধিকারিক–সহ পাঁচজন প্রাক্তন আমলা সুপ্রিম কোর্টে পিটিশন জমা দিয়েছিলেন। সেখানে তাঁরা, করোনা মোকাবিলায় কেন্দ্র পুরোপুরি ব্যর্থ, এই অভিযোগ তুলে তদন্ত কমিটি গঠনের আর্জি জানিয়েছিলেন। কিন্তু সেই অভিযোগের শুনানিতেও কেন্দ্রকে মুক্তি দেয় দেশের সর্বোচ্চ আদালত।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share