India

ওমিক্রন নিজেই টিকার কাজ করতে পারে, ওমিক্রনের হাত ধরেই শেষ হতে পারে করোনা অতিমারি, দাবী আইসিএমআর কর্তার

বিজ্ঞাপন

ফের দ্রুতহারে বৃদ্ধি পেতে শুরু করেছে করোনা সংক্রমণ। এরই মধ্যে ক্রমেই মাথাচাড়া দিচ্ছে ওমিক্রনও। তবে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের এক শীর্ষকর্তার কথায়, আগামী তিনমাসের মধ্যে করোনার ভয়াবহতা কমবে।

বিজ্ঞাপন

এরই সঙ্গে সেই করতান এও বলেন যে ওমিক্রন হয়ত নিজেই টিকা হয়ে উঠতে পারে। আইসিএমআরের এপিডেমিওলজি অ্যান্ড কমিউনিকেবল ডিজিজেসের প্রধান চিকিৎসক সমীরণ পাণ্ডার কথায়, মানুষ যদি করোনা বিধি সঠিকভাবে মেনে চলে তাহলেই করোনা সংক্রমণের রেখচিত্র নীচের দিকে নামবে।

বিজ্ঞাপন

সমীরণ পাণ্ডার মতে, “কম উপসর্গযুক্ত ওমিক্রনের সংক্রমণ করোনা অতিমারি শেষ করতে সাহায্য করতে পারে। ওমিক্রন নিজেই কোভিডের টিকা হিসেবে কাজ করতে পারে। যত বেশি সংখ্যক লোক সংক্রমিত হচ্ছেন, সংক্রমণ তত কম গুরুতর হচ্ছে। টিকা ওমিক্রন সংক্রমণের তীব্রতা কমাতে সক্ষম। তবে, বয়স্কদের উপর এটি কী প্রভাব ফেলবে তা আমরা জানি না। তাই আমাদের সতর্ক হওয়া উচিত”। অন্যান্য অনেক বিশেষজ্ঞরাই তাঁর এই মতের সঙ্গে সহমত পোষণ করেছেন।

বিজ্ঞাপন

ডঃ সমীরণ পাণ্ডার আরও দাবী, “করোনার রেখচিত্র আগামী তিন মাসেই কমতে পারে। আর এর জন্য চারটি জিনিস মেনে চলতে হবে। টিকাকরণে পিছিয়ে থাকা রাজ্যগুলিকে টিকার সংখ্যা বাড়াতে হবে, জনগণকে ভিড় এড়িয়ে চলতে হবে, অপ্রয়োজনীয় কারণে বাইরে বেরনো বন্ধ করতে হবে এবং টিকা নেওয়ার পাশাপাশি মাস্কের ব্যবহার বজায় রাখতে হবে”।

বিজ্ঞাপন

সংক্রমণের হার যত বৃদ্ধি পায়, করোনার রেখচিত্রও ততই বেঁকে উপরের দিকে ওঠে। সংক্রমণ বৃদ্ধি পেলে স্বাস্থ্য ব্যবস্থায় চাপ পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, করোনার রেখচিত্রে একটি উচ্চ বক্ররেখা তৈরি হওয়ার অর্থ সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। তবে এর পাশাপাশি এর এও অর্থ বোঝায় যে আক্রান্তের সংখ্যা পরবর্তীতে দ্রুত হারে কমবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading