India

শত্রুর উপর এবার জুতো দিয়ে গুলিবর্ষাবে ভারতীয় সেনা, তৈরি হল Hi Tech Footwear

বিজ্ঞাপন
এবার শত্রুদের উপর ভারতীয় সেনা গুলি চালাবে পা দিয়ে। শুধু তাই নয়, অনুপ্রবেশের চেষ্টা করলে ভারতের সীমান্ত সুরক্ষায় মোতায়েন জওয়ানরা আগেভাগেই অনুপ্রবেশের খবর পেয়ে যাবে। এমনই অভিনব এক জুতো বানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় এলাকা বারাণসীর এক যুব বিজ্ঞানী শ্যাম চৌরসিয়া।

বিজ্ঞাপন

এই জুতো, ২০ কিমি দূরে থাকা কোনও শত্রুর আগাম খবর দিতে সক্ষম। এই জুতো শত্রুদের উপর গুলি চালানো থেকে শুরু করে জওয়ানদের পা গরম রাখারও কাজ করবে।

বিজ্ঞাপন

কি বলছেন এই অত্যাধুনিক জুতোর নির্মাতা?

বিজ্ঞাপন

যুব বৈজ্ঞানিক শ্যাম চৌরসিয়ার কথায়, জঙ্গিরা লুকিয়ে লুকিয়ে দেশের সীমান্ত দিয়ে ভিতরে ঢুকে পড়ে। সেনার জওয়ানদের সেই অনুপ্রবেশের সতর্কতা জানাতে ইন্টেলিজেন্স জুতো বানানো হয়েছে। এই জুতোতে একটি বিশেষ প্রকারের সেন্সর লাগানো হয়েছে, যার মাধ্যমে ২০ কিমি দূরে থাকা শত্রুদের খবর পেয়ে যাবে সেনা।

বিজ্ঞাপন

যুব বৈজ্ঞানিক শ্যাম জরুরী অবস্থার জন্য এই হাই টেক জুতোতে দুটি ফোল্ডিং ৯ এমএম এর গান ব্যারেল লাগিয়েছে। এই ব্যারেল দিয়ে সেনা সহজেই গুলি চালাতে পারবে। এমার্জেন্সিতে জওয়ানদের সুরক্ষা প্রদানে এই জুতো কাজে আসবে। শ্যাম বলেন, এই জুতো রেডিও ফ্রিকুয়েন্সি আর মোবাইল নেটওয়ার্কের সাথেও কাজ করবে। এই অত্যাধুনিক জুতোর ওজন ৬৫০ গ্রাম। স্টিল আর রাবারের মাধ্যমে এই জুতো বানানো হয়েছে।

শত্রুর উপর এবার জুতো দিয়ে গুলিবর্ষাবে ভারতীয় সেনা, তৈরি হল Hi Tech Footwear 2

এক‌ইসঙ্গে হাড় কাঁপানো ঠাণ্ডায় এই জুতো একটি হিটারের মতো কাজ করবে। এরফলে জওয়ানদের পা গরম থাকবে। জুতোতে সোলার চার্জিং সিস্টেমও লাগানো আছে। এই জুতোতে স্টিলের চাদর, সোলার প্লেট রেডিও সার্কিট আর ইলেকট্রনিক ট্রিগার লাগানো আছে। এটির লেজার সেন্সর এবং হিউম্যান সেন্সর সীমান্তে স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading