India

টেলিকম সংস্থা গুলিকে ঋণ শোধের সময়সীমা বাড়িয়ে সরকার অবমাননা করছে সুপ্রিম কোর্টের

বিজ্ঞাপন

টেলিকম সংস্থাগুলি কি পৃথিবীতে নিজেদের সবচেয়ে শক্তিশালী মনে করে? বুধবার এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। সুপ্রিমকোর্টের বিচারপতিরা একটা সময়সীমার মধ্যে ওই সংস্থাগুলিকে বকেয়ার টাকা পুরো মিটিয়ে দিতে নির্দেশ দিয়েছিলেন কিন্তু সরকার তাতে হস্তক্ষেপ করে তাদের ধাপে ধাপে টাকা মেটানোর কথা বলে অপমান করেছেন কোর্টকে। তাই সরকারের প্রস্তাব শুনে ক্ষুব্ধ হয়েছেন বিচারপতিরা।

বিজ্ঞাপন

বিচারপতিরা এদিন টেলিকম দফতরকে নির্দেশ দেন, সংস্থাগুলিকে ঋণ মেটানোর জন্য বাড়তি সময় দেওয়া চলবে না। কিন্তু সরকার সেই কাজে অন্তরায় হন। তাই কোর্ট বলেন, “বেশি সময় দেওয়া মানে আদালতের নির্দেশ অমান্য করা। যে অফিসাররা কোম্পানিগুলিকে বাড়তি সময় দিতে চাইছেন, আমরা তাঁদের ছাড়ব না।” এই ব্যাপারটা কোর্টের সম্মানের সঙ্গে জড়িত ।কোম্পানিগুলি কি মনে করে তারাই বিশ্বে সবচেয়ে বেশি ক্ষমতাশালী।”

বিজ্ঞাপন

টেলিকম সংস্থাগুলির কাছে সরকারের ১.৪৭ লক্ষ কোটি টাকা পাওনা রয়েছে। সুপ্রিম কোর্ট বলেছিল, অবিলম্বে ঋণশোধ না করলে সংস্থাগুলির কর্তাদের বিরুদ্ধে আদালতের অবমাননার অভিযোগ দায়ের করা হবে। তারপরে ভারতী এয়ারটেল ১০ হাজার কোটি মিটিয়ে দেয়। ভোডাফোন আইডিয়া ও টাটা গ্রুপও ইতিমধ্যে পাওনা মিটিয়ে দিয়েছে। ভোডাফোন আইডিয়া দিয়েছে ২৫০০ কোটি ও টাটা গ্রুপ দিয়েছে ২১৯৭ কোটি। কিন্তু তাতেও টেলিকম সংস্থাগুলি পুরো ঋণ মিটেছে কিনা তা নিয়ে এখনও সংশয়ে রিজার্ভ ব্যাঙ্ক।

বিজ্ঞাপন

ভারতী এয়ারটেলের কাছে পাওনা ছিল ৩৫ হাজার ৫৮৬ কোটি টাকা। ১০ হাজার কোটি টাকা মেটানোর পরও তাকে দিতে হবে ২৫ হাজার ৫৮৬ কোটি টাকা। ভোডাফোনের কাছে সরকারের পাওনা ছিল ৫৩ হাজার কোটি। এখনও তাদের দিতে হবে ৫০ হাজার ৫০০ কোটি। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টেলিকম দফতরকে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলার জন্য নির্দেশ দিয়েছেন। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসও জানিয়েছেন, তাঁরা পরিস্থিতির ওপরে সতর্ক নজর রাখছেন।

বিজ্ঞাপন

কয়েক মাস আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দেওয়া সত্ত্বেও সরকারকে বকেয়া মেটায়নি কয়েকটি টেলিকম সংস্থা। তার ওপর টেলিকম দফতরের এক অফিসার একটি নির্দেশ জারি করেছিলেন যা সুপ্রিম কোর্টের নির্দেশকে রদ করে দেওয়ার সমান। শুক্রবার সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ সেই বিষয় নিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন , “সুপ্রিম কোর্ট তুলে দিলেই তো হয় “।সুপ্রিম কোর্টের আইনজীবীরা সরকারের এ হেন অবমাননার তীব্র নিন্দা করছেন এবং দেশের আইনকে এইভাবে অপমান করার জন্য ক্ষোভে ফেটে পড়ছেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading