সব খবর সবার আগে।

নরেন্দ্র মোদীর বিশেষ উদ্যোগ, সিঙ্গেল প্যারেন্টদের সন্তান পালনের জন্য বিশেষ ছুটি দেবে কেন্দ্র!

একের পর এক যুগান্তকারী সংস্কার মূলক পদক্ষেপ নিচ্ছে মোদী সরকার। সোমবার দশেরার দিন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হল যে এবার থেকে সিঙ্গল পেরেন্ট অর্থাৎ একক মা-বাবারা সন্তান পালন করার জন্য চাইল্ড কেয়ার লিভ পাবেন! এই ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় সরকারের এই আধুনিক এবং যুগান্তকারী ঘোষণার ফলে দেশজুড়ে প্রশংসার বন্যা বইছে।

শুধু একক মা-বাবারাই নয় সেইসঙ্গেই এই চাইল্ড কেয়ার লিভ অবিবাহিত মা-বাবা, বিধবা কিংবা বিবাহ বিচ্ছেদ হয়ে যাওয়া মা-বাবারাও পাবেন বলে জানানো হয়েছে।কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন যে এই সিদ্ধান্ত ভারতের প্রগতিশীল উন্নতির ক্ষেত্রে একটি বেঞ্চ মার্ক হয়ে থাকবে।

এখন যে সকল কর্মচারীরা চাইল্ড কেয়ার লিভ চাইছেন তাদেরকে ইতিমধ্যেই অনুমোদন দিয়ে দেওয়া হয়েছে। এই চাইল্ড কেয়ার লিভ কে কর্মীরা ভ্রমণের ছাড় হিসাবেও পেতে পারেন, জানানো হয়েছে কেন্দ্রের তরফে। প্রথম বছরে পুরো সবেতন ছুটি চাইল্ড কেয়ার লিভ হিসাবে ব্যবহার করা যাবে ওই একই সময়ে পাওনা ছুটির ৮০% চাইল্ড কেয়ার এর জন্য ব্যবহৃত হবে।
জিতেন্দ্র সিং জানিয়েছেন যে এই সিদ্ধান্ত আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে নেওয়া হয়েছে, এটি মূলত তারই মস্তিষ্কপ্রসূত।

তাই যে সকল একক মা-বাবারা যারা সরকারি কর্মচারী তারা সন্তান পালনের জন্য এর আগে ছুটি নিয়ে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতেন, এইবার কেন্দ্রের এই প্রগতিশীল সিদ্ধান্তের ফলে তাদের সেই সমস্যার সমাধান হতে চলেছে যার জন্য পুরো কৃতিত্ব নরেন্দ্র মোদীর, বলছে ওয়াকিবহাল মহল।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...