সব খবর সবার আগে।

সিরাম ইনস্টিউটকে দশ লাখ ভ্যাকসিনের ডোজ ফেরাচ্ছে দক্ষিণ আফ্রিকা, ভুল তথ্য ছড়াচ্ছে বাম-উদারপন্থী মিডিয়া ও পাকিস্তান

গত সপ্তাহেই সিরাম ইনস্টিটিউট থেকে ১০ লক্ষ করোনার ভ্যাকসিনের ডোজ দক্ষিণ আফ্রিকায় পাঠানো হয়েছিল। জানা গিয়েছে, আগামী সপ্তাহের মধ্যে আরও ৫ লক্ষ ডোজ পৌঁছে যাবে। এরই মধ্যে  বামপন্থী গণমাধ্যম এবং কিছু রাজনৈতিক নেতা এখন মোদী সরকারকে বিব্রত করার প্রয়াসে ভারতে তৈরি ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য প্রচারের চেষ্টা করছেন।

মঙ্গলবার এই একই উদ্যোগে বাম-উদারতা গণমাধ্যম ইকোসিস্টেমের একাংশ, বঞ্চিত রাজনীতিবিদরা সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন যে দক্ষিণ আফ্রিকা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে একটি বাণিজ্যিক চুক্তির অধীনে সরবরাহ করা দশ লাখ করোনা ভ্যাকসিনের ডোজ ফিরিয়ে নিতে বলেছে। পাকিস্তান ভ্যাকসিন প্রোগ্রামটির ভারতের ‘ব্যর্থতা’ উদযাপন করতে ব্যস্ত ছিল। ফোর্বসের প্রতিবেদনের বরাত দিয়ে সন্ত্রাস-রাষ্ট্রের ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ ‘আশা’ করেছে যে ভারত এ জাতীয় ভ্যাকসিন সরবরাহ করে বিশ্বকে ঝুঁকিতে ফেলেনি। জাতিসংঘের সহায়তার মাধ্যমে তাদের দেওয়া একই এসআইআই-উত্পাদিত ভ্যাকসিনগুলির জন্য অপেক্ষা করছে যাতে তারা তাদের দেশে টিকাকরণ শুরু করতে পারে।

এর আগে, বামপন্থী ট্রোলস এবং কংগ্রেস পার্টির কর্মীরা ভারতে তৈরি অস্ট্রাজেনেকা ভ্যাকসিনগুলির বিরুদ্ধে একই রকম ভুয়ো প্রচারণা চালিয়েছিল, যারা ভ্যাকসিনগুলির ‘সুরক্ষা’ নিয়ে প্রশ্ন তুলে আপত্তি প্রকাশ করেছিল। এই বিষয়ে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, অ্যাস্ট্র্যাজেনেকার থেকে কেনা সব ভ্যাকসিন ফিরিয়ে দেওয়ার কথা ভাবা হচ্ছে। যাদের ভ্যাকসিন দেওয়া হয়েছে, তাদের দেহে ভ্যাকসিনের কার্যকারিতা খুবই স্বল্প।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...