দেশ

বড় খবরঃ পুত্র নয় বাবার সম্পত্তির উপর অগ্রাধিকার পাবে কন্যারাই, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

মৃত্যুর আগে যদি কোনও উইল না করা থাকে, তাহলে বাবার সম্পত্তিতে অবশ্যই ভাগ পাবেন তাঁর কন্যা সন্তান। এমনটাই রায় দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের তরফে এও বলা হয়েছে যে বাবার যদি কোনও উইল নাও থাকে, সেক্ষেত্রেও সম্পত্তি পাওয়ার ক্ষেত্রে কন্যারাই অগ্রাধিকার পাবেন।

কিছুদিন আগেই মাদ্রাজ হাইকোর্ট একটি রায় দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করা হয়। এই মামলা ওঠে বিচারপতি এস আব্দুল নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারির বেঞ্চে। হিন্দু সম্পত্তির অধিকার আইনে মহিলা ও বিধবাদের অধিকার নিয়ে এই মামলা করা হয়।

সুপ্রিম কোর্টের তরফ থেকে বলা হয়, “যদি কোনও হিন্দু পুরুষের দেশভাগের সময় পাওয়া বা নিজের উপার্জন করা সম্পত্তির মালিকানা থাকে এবং তিনি উইল না করেই মারা যান, সেক্ষেত্রে তার কন্যা অবশ্যই সম্পত্তির উত্তরাধিকারী হবেন”।

সুপ্রিম কোর্টের তরফে এও বলা হয় যে আইনত কোনও উত্তরাধিকারী না থাকলে কন্যা সন্তানকে কোনওভাবেই বঞ্চিত করা যাবে না। এদিন বিচারপতিদের বেঞ্চের তরফে মোট ৫১ পৃষ্ঠার রায় দেওয়া হয়। এখানে বলা হয়, “হিন্দু ব্যক্তির মৃত্যুর পর তাঁর উপার্জিত সম্পত্তির উপর কন্যা বা বিধবা স্ত্রীর অধিকার পুরনো আইনেও ছিল। এছাড়াও এর আগে একাধিক মামলার বিচারেও বিষয়টিকে স্বীকৃতি দেওয়া হয়েছিল”।

বিচারপতি বেঞ্চের তরফে জানানো হয় যে উইল করার আগে কোনও হিন্দু ব্যক্তির যদি মৃত্যু হয়, তাহলে তাঁর সম্পত্তি সন্তানদের মধ্যে ভাগ করা হবে। মৃতের আত্মীয়দের তুলনায় কন্যা সন্তান পাবে অগ্রাধিকার। এমনকি, ভাই ভা ভাইয়ের ছেলেদের আগে ওই সম্পত্তির উপর কন্যার অধিকার থাকবে বলে জানানো হয়েছে।

তবে কোনও হিন্দু মহিলা যদি উইল না বানিয়ে মারা যান, সেক্ষেত্রে কী হবে? এই বিষয়ে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয় যে সেক্ষেত্রে ওই মহিলার বাপেরবাড়ি থেকে পাওয়া সম্পত্তি পাবেন তাঁর সন্তানরা।, আর শ্বশুরবাড়ি থেকে পাওয়া সম্পত্তির ভাগ পাবেন তাঁর স্বামীর উত্তরসূরিরা।

Related Articles

Back to top button